চন্দনাইশে মসজিদের টাকা ও সম্পত্তি দখলের পায়তারা

0

সিটিনিউজ ডেস্ক :  চন্দনাইশের বরমা ইউনিয়নের পশ্চিম বাইনজুরীর ঐতিহ্যবাহী আবিদুর রহমান চৌধুরী ওয়াকফ এস্টেট জামে মসজিদের জমাকৃত অর্থ তছরুপ, সম্পত্তি অবৈধ দখলের পায়তারা করতেছে একটি প্রভাবশালী মহল। মসজিদের চাঁদা বাবদ উত্তোলিত বিভিন্ন ধরনের জমাকৃত টাকা ও সম্পত্তি আত্মসাৎ এর অভিযোগ এনে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার জনাব রুহুল আমীন বরাবরে রোববার (১০ জুলাই) দুপুরে আবিদুর রহমান চৌধুরী ওয়াক্ফ এস্টেট জামে মসজিদের মোতোয়াল্লী ও প্রতিনিধিবৃন্দ স্মারকলিপি প্রদান করছেন।

এই সময় আরো উপস্থিত ছিলেন গিয়াস উদ্দিন মাহমুদ চৌধুরী মুকুল, চানখালী-তেরমুজখালী নদী সংরক্ষণ কমিটির চেয়ারম্যান একেএম আবু ইউসুফ, আঁরা চাটগাঁ বাসীর সভাপতি অধ্যক্ষ সিহাব উদ্দিন চৌধুরী, শিক্ষক মওলানা আনোয়ারুল ইসলাম চৌধুরী, মোঃ আবদুল বারী, মোহাম্মদ হুমায়ুন কবির, নজরুল ইসলাম, মোঃ আলমগীর প্রমূখ। স্মারকলিপিতে বলা হয় উল্লেখিত বিষয়ে চন্দনাইশ থানায় গত ৩ মে ২০১৭ অভিযোগ দাখিল করেন মসজিদের মোতোয়াল্লী আলহাজ নাসির উদ্দিন মাহমুদ চৌধুরী।

উক্ত অভিযোগে বলা হয় এলাকার কতিপয় প্রভাবশালী ব্যাক্তি মোঃ আবু তাহের সিদ্দিকী, হারুন-অর-রশীদ, আবুল বশর, মোঃ জাকারিয়া চৌধুরী ও মফিজুল কবীর চৌধুরী সহ কতিপয় দূষ্কৃতকারী- ১৮৫০ সালে নির্মিত এবং ১৯৭৩ সালে সংস্কারকৃত ঐতিহ্যবাহী আবিদুর রহমান চৌধুরী ওয়াকফ এস্টেট দ্বারা পরিচালিত জামে মসজিদের ওয়াকফ এস্টেট কর্তৃক নির্বাচিত মোতোয়াল্লী আলহাজ নাসির উদ্দিন মাহমুদ চৌধুরী কে বাদ দিয়ে অবৈধ প্রভাব খাটিয়ে মসজিদ পরিচালনায় ব্যাঘাত ও মসজিদের যাবতীয় অর্থ সমূহ আত্মসাৎ করছে। তারা এলাকায় এতটা প্রভাবশালী যে স্থানীয় প্রশাসনে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহনের অভিযোগ দাখিলের পরও তাদেরকে কিছুই করতে পারছে না।

এই বিষয়ে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় এনে বিচারের জন্য ওয়াকফ এস্টেট জামে মসজিদের মোতোয়াল্লী আলহাজ নাসির উদ্দিন মাহমুদ চৌধুরী ১৬ মে চট্টগ্রামের মাননীয় জেলা প্রশাসক, চট্টগ্রাম ও ৭ মে ঢাকায় বাংলাদেশ ওয়াকফ এস্টেটের প্রশাসক বরাবরে পৃথক পৃথক অভিযোগ ও স্মারকলিপি প্রদান করেছে। অত্র এলাকার বিখ্যাত দানশীল ও সমাজসেবক মরহুর আবিদুর রহমান চৌধুরী ১৮৫০ সালে এই মসজিদটি প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে তাঁরই উত্তোরাধিকার মোস্তাফিজুর রহমান চৌধুরী, শাহ আলম চৌধুরী, মাহবুবুল আলম চৌধুরী, আবুল কালাম চৌধুরী, আবুল হোসেন চৌধুরী, আবু তাহের চৌধুরী ১৯৮৬ সালে ষোলশত বিরান্নব্বই নম্বর সরকারী রেজিস্ট্রীকৃত দলিল মূলে ০.৭৩ একর ভূমি আবিদুর রহমান চৌধুরী জামে মসজিদের ওয়াকফ এস্টেট এর নামে ওয়াকফ করেন।

সরকারী ই.সি নং-১৫৯৫২। অত্র এলাকার এই প্রাচীন মসজিদটি মোতোয়াল্লী দ্বারা দীর্ঘদিন স্বাভাবিক ভাবে চলে আসছে। এলাকার প্রভাবশালী কতিপয় উল্লেখিত ব্যক্তিরা ২০১৬ সাল থেকে মসজিদ পরিচালনায় ব্যাঘাত ঘটিয়ে এবং কতিপয় মোঃ জাকারিয়া চৌধুরী ও মফিজুল কবীর চৌধুরী মসজিদের মোতোয়াল্লী দাবী করে বহিরাগত হারুন-অর-রশীদ সহ দেশ-বিদেশ থেকে মসজিদ উন্নয়নের নাম করে প্রচুর পরিমান অর্থ আদায় করে আত্মসাৎ করছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.