অন্যায় দাবির কাছে মাথা নত করবে না কাতার

0

আন্তর্জাতিক ডেস্ক::কাতারের বিরুদ্ধে সৌদি আরব সামরিক পদক্ষেপ নিলে গোটা মধ্যপ্রাচ্যকে চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ার করে দেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী। তিনি আরও বলেন, অবরোধ আরোপকারীদের অন্যায় দাবির কাছে কাতার কখনোই মাথা নত করবে না।

এদিকে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করতে কয়েক বছর আগে হওয়া সমঝোতা মেনে চলছে না সৌদি আরবসহ উপসাগরীয় অঞ্চলের প্রতিবেশি দেশগুলো, এমন অভিযোগও তুলেছে কাতার।

দৃশত ইয়েমেনের বিরুদ্ধে সৌদি আরবের গত আড়াই বছরের সামরিক আগ্রাসনের পরিপ্রেক্ষিতে কাতারে সামরিক পদক্ষেপের আশঙ্কা ব্যক্ত করলেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী।

স্পর্শকাতর বিবেচনায়, ২০১৩ ও ২০১৪ সালে হওয়া এসব সমঝোতার বিষয়বস্তু গোপন রাখা হয়। সোমবার, হাতে লেখা এসব গোপন দলিল প্রকাশ করেছে সিএনএন। এই দলিলে সৌদি আরবের বাদশাহ, কুয়েত ও কাতারের আমিরের সই রয়েছে। এতে বলা হয়েছে, অভ্যন্তরীণ বিষয় নাক গলানো থেকে বিরত থাকার পাশাপাশি কেউ কোনো দেশের সরকারবিরোধী গোষ্ঠীকে আর্থিক বা রাজনৈতিক সহযোগিতা দেবে না।

গোপন এই সমঝোতাকে রিয়াদ চুক্তি হিসেবে উল্লেখ করা হচ্ছে। যাতে, মিশরে নিষিদ্ধ মুসলিম ব্রাদারহুডকে সমর্থন দেয়ার বিষয়ে কাতারকে বিরত থাকার কথাও বলা হয়েছে।

মোহাম্মাদ আব্দুর রহমান আলে থানি ফ্রান্সের একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে বলেন, শত্রুতা ও বিদ্বেষের মাধ্যমে কোনো সমস্যার সমাধান করা যায় না এবং তার দেশের সঙ্গে আরব দেশগুলোর চলমান সংকট সংলাপের মাধ্যমে নিষ্পত্তি করতে হবে।

সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর গত মাসের গোড়ার দিকে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে এবং ওই মাসের শেষদিকে দেশটির ওপর কঠোর অবরোধ আরোপ করে। পরবর্তীতে অবরোধ তুলে নেয়ার জন্য ওই চার দেশের পক্ষ থেকে দেয়া শর্ত সরাসরি প্রত্যাখ্যান করেছে দোহা।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক আইন বিরোধী কোনো শর্ত তার দেশ মেনে নেবে না। দোহা এককভাবে কোনো শর্ত কবুল করবে না বরং যেকোনো শর্ত সব দেশকেই গ্রহণ করতে হবে।

কাতারের বিরুদ্ধে চার আরব দেশ সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার যে অভিযোগ তুলেছে তা নাকচ করে দিয়ে আলে থানি বলেন, তার দেশ সব সময় সন্ত্রাসবাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। তিনি অভিযোগ করেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের নাগরিকরাই বরং উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোতে যোগ দিয়েছে।

এদিকে সরকারি বিনিয়োগ তহবিলসহ কাতারের রিজার্ভ ৩৪ হাজার কোটি ডলার বলে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শেখ আব্দুল্লাহ বিন সাউদ আল থানি। এই রিজার্ভ থাকার কারণে পারস্য উপসাগরীয় ক্ষুদ্র দেশটি প্রতিবেশী শক্তিশালী আরব দেশগুলোর নিষেধাজ্ঞার চাপ ‘সহ্য করে নিতে পারবে’ বলে মনে করেছেন তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.