বোয়ালখালীতে বাগান গড়ে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার

0

বোয়ালখালী প্রতিনিধি::বোয়ালখালী উপজেলার ইমামুল্লারচর গ্রামে ব্যক্তি পর্যায়ে বাগান গড়ে ‘বৃক্ষ রোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০১৬’ এর জন্য মনোনীত হয়েছেন মুহাম্মদ মফিজুল হক মাষ্টারের ছেলে মুহাম্মদ মহিউদ্দিন ও স্ত্রী সুফিয়া বেগম।

সুফিয়া বেগম বলেন, ২০০৪ সালে পূর্ব খিতাপচর গ্রামের পুরোনো বাড়ি ছেড়ে ইমামুল্লারচরে নতুন বাড়ি করলে সেখানে বাড়ির সৌন্দয্যবর্ধণ করার লক্ষ্যে ১৬০টি নারিকেল গাছ রোপণ করা হয়।

এরপর ৩৫ প্রজাতির ফলদ, বনজ, ঔষধি ও ফুল গাছ রোপণ করে গড়ে তোলা হয় ব্যক্তি পর্যায়ের বাগান। দুই একর জায়গা জুড়ে প্রায় আড়াইহাজার দেশীয় বিলুপ্ত প্রায় নানা প্রজাতির গাছ নিয়ে গড়ে তোলা এ বাগানে রয়েছে নারিকেল, আম, আমড়া, টক বেলুম্বা, মাল্টা, কাঁঠাল, জলপাই, লিচু, আমলকী, পেয়ারা, লেবু, সফেদা, সুপারী, আতা, জাম্বুরা, বরই, জামরুল, হরিতকি, গামারী, গর্জন, মেহগণি, বেলজিয়াম, সেগুণ, আকাশ মণি, রেইনট্রি, কড়ই, নিম, অর্জুন, বকুল, চাঁপা, কৃষ্ণচূড়া, বেত, বাঁশ, মেহেদী উল্লেখযোগ্য।

চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী জানান, ব্যক্তিগত পর্যায়ে বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরুস্কার’ ১৬ এর মনোনীত হয়েছেন মুহাম্মদ মহিউদ্দিন ও তার মা সুফিয়া বেগম। এছাড়া চট্টগ্রাম বিভাগে কলেজ বিদ্যালয় ক্যাটাগড়িতে নির্বাচিত হয়েছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ এবং বাড়ির ছাদে বাগান সৃজনে মনোনীত হয়েছেন চট্টগ্রামের পাহাড়তলী এলাকার আব্দুল্লাহ খানের স্ত্রী শবনম আরা বেগম।

তারা আগামী ১৬ জুলাই রাজধানীর আগারগাঁও বন অধিদপ্তরের অনুষ্ঠিতব্য জাতীয় বৃক্ষ মেলা ১৭ এর সমাপনী অনুষ্ঠানে এ পুরুস্কার গ্রহণ করবেন বলে জানান তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.