হাতে লেখা পাসপোর্টের ব্যবহারের সুযোগ থাকছে না

0

সিটিনিউজবিডি:  ২৪ নভেম্বরের পর থেকে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বাধ্যতামূলক করা হয়েছে। চলতি বছরের ২৪ নভেম্বরের পর হাতে লেখা পাসপোর্ট ব্যবহারের আর কোন সুযোগ থাকছে না বলে সিদ্ধান্ত দিয়েছে সরকার।

বুধবার (২৯ জুলাই) সচিবালয়ে আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অ্যাসোসিয়েশন অর্গানাইজেশনের (আইসিএও) নির্দেশ মতে এমআরপি দেওয়ার অগ্রগতি সমস্যাবলী ও আইসিএও’র স্ট্যান্ডার্ড বিষয়ক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

আইসিএও’র নির্দেশনা মতে, হাতে লেখা পাসপোর্টের মেয়াদ আগামী ২৪ নভেম্বর শেষ হবে বলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন সভায় সভাপতিত্ব করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইসিএও’র নির্দেশনা অনুযায়ী এমআরপি ছাড়া বিদেশ গমন করা যাবে না। পাশাপাশি বিদেশে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের দেশে আসতে সমস্যা হবে। এ কারণে দেশ-বিদেশে অবস্থানরত সকল বাংলাদেশিকে মেশিন রিডেবল পাসপোর্ট নেওয়ার জন্য বলা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব মো. আবুল কালাম আজাদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধূরী, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.