উখিয়ার তেলিপাড়া পাহাড়ে দুস্কৃতিকারীদের উৎপাত

0

শহিদুল ইসলাম, উখিয়া (কক্সবাজার):: উখিয়ার পাহাড়ি বনাঞ্চলে দুস্কৃতকারী রোহিঙ্গাদের অবাধ বিচরণে জনমনে নানা শংকা বিরাজ করছে। দেখা দিয়েছে অজানা আতঙ্ক। লাকড়ি কুড়ানো সহ বিভিন্ন কাজের অজুহাতে উখিয়ার কুতুপালং শরনার্থী শিবির ও টালের সংঘবদ্ধ কিছু রোহিঙ্গা উখিয়ার তেলিপাড়া টিভি রিলে কেন্দ্র সংলগ্ন বিভিন্ন বনায়নে অবস্থান পুর্বক হানা দিয়ে বহুমুখী অপকর্ম সংঘটিত করছে।

এসব দুস্কৃতিকারীরা রাত বিরাতেও তেলিপাড়া জনবসতি এলাকায় দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে ঘুরাফেরা করছে। এসব দুস্কৃতিকারীদের কারণে স্থানীয় বাসিন্দারা অজানা সংকায় আতংকিত রাত যান করছেন। তাদের সাথে গ্রামের কিছু দুস্কৃতকারী লোকজনও জড়িত রয়েছে বলে জানা গেছে। নানা কাজের অজুহাতে দিনরাত রক্ষিত বনায়নে অবস্থান করে ইয়াবা, মাদক,চোরাই পণ্যের চালান পাচার ও হাল সময়ের সীমান্ত পাড়ি দেয়া রোহিঙ্গাদের নির্বিঘ্নে গন্তব্যস্থলে পৌঁছে দিচ্ছে ঘুমধুমের স্থল পথ পার হয়ে। সীমান্ত এলাকার বিজিবি সহ আইনপ্রয়োগকারী সংস্থার টহলদলের গতিবিধি নজরদারি ও ফাঁকি দিয়ে সুযোগ বুঝে রোহিঙ্গাদের সাথে স্থানীয় কিছু সুযোগ সন্ধানী দুস্কৃতিকারী লোকজনও রয়েছে। তারা নানা অপকর্ম করে যাচ্ছে।

এসব কর্মকাণ্ড সংঘটনে স্থানীয় বখাটে কিছু যুবকের পরোক্ষ ও প্রতেক্ষ্য ইন্দনে রোহিঙ্গারা আস্কারা পেয়ে এসকল কাজ করছে বলে অভিযোগ রয়েছে। উখিয়ার বিভিন্ন বনায়নে কর্মরত শ্রমিক, পাহারায় নিয়োজিতরা ও বাগান সংশ্লিষ্টদের অনেকেই অভিযোগের সুরে ক্ষুদ্ধ কন্ঠে বলেন সামপ্রতিক সময়ে কুতুপালং শরনার্থী শিবিরের রেজিস্টার্ড ও আন- রেজিস্টার্ড রোহিঙ্গাদের সংঘবদ্ধ একটি দলের অন্তত ১০/১২ জনের সিন্ডিকেট প্রায়শঃ অবস্থান নিয়ে নানা অপকর্মে মেতে উঠে আর রক্ষিত বনায়নের ঘেরা – বেড়া ভেংগে অভ্যান্তরে প্রবেশ করে ইয়াবা বেচাকেনার লেনদেন সহ বহুমুখী অপরাধমুলক কর্মকাণ্ড সংঘটিত করে চলে যাওয়ার সময় বাগানের মুল্যবান গাছপালা কেটে নিয়ে যায়। এসবে তেলিপাড়ার যুবক আব্দুর রহিম বাধা দিলে স্থানীয় ইয়াবা ব্যবসায়ী দুস্কৃতিকারী জনৈক নুরুল আমিনের শত্র“ হয়ে উঠেন।

এমনকি ঐ নুরুল আমিন ঘুমধুম ঘোনার পাড়ার বাসিন্দা হলেও কুতুপালং রোহিঙ্গা টালে তার বোন মোস্তাফা খাতুন প্রঃ মুস্সুনির বাসায় অবস্থান নিয়ে খারাপ প্রকৃতির রোহিঙ্গাদের সাথে সখ্যতা গড়ে তুলে। রাত বিরাতে তেলিপাড়ার লোকজনের বাড়ি ঘর ও বাগানের আস্থানায় সশস্ত্র অবস্থান নিয়ে তেলিপাড়াবাসীকে ভীত সন্ত্রস্ত করে তুলেছে। উখিয়ার তেলিপাড়া গ্রামের বাদশা মিয়ার পুত্রর আবদুর রহিমের বাড়ি ঘরে গত ১ সপ্তাহ আগে থেকে স্থানীয়দের সহযোগীতায় রোহিঙ্গা দুস্কৃতকারীরা দেশীয় ধারালো অস্ত্রশস্ত্র নিয়ে হানা দিচ্ছে। ঐসব দুস্কৃতকারীর দল আবদুর রহিমের সামনা সামনি পড়ায় তাকে একাধিকবার হত্যার উদ্দেশ্যে ধাওয়া দেয় বলে জানান।

দুস্কৃতিকারীদের সাথে আবদুর রহিমের প্রতিপক্ষ গ্রামের ৩/৪ লোক জড়িত থাকার দৃশ্য নিজেও অবলোকন করেন। ফলে আবদুর রহিম পাহাড় লাগোয়া ঘরে জান, মাল, পরিবার পরিজন নিয়ে চরম নিরাপত্তাহীনতায় ভূগছেন। এতে প্রানের ভয়ে তেলিপাড়ার অনেকেই আতংকে দিন রাত পার করছেন। আবদুর রহিমকে একাধিকবার দুস্কৃতিকারীরা হত্যার উদ্দেশ্যে ধাওয়া দিয়ে বাড়ি ঘরে হামলাও চালায়। তেমনি রুদ্ধশ্বাস পরিস্থিতির মুখোমুখি হয়ে স্থানীয়দের সহযোগীতায় রোহিঙ্গা দুস্কৃতকারীদের অপহরণ কবল থেকে ফিরে আসার বিষাদ বর্ণনা দিলেন তিনি।

এ ব্যাপারে ভূক্তভোগী আবদুর রহিম প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন। উখিয়া থানার অফিসার ইনচার্জ আবুল খায়ের বলেন, এ ধরনের খবর পেলে মোবাইল মারফত তাৎক্ষনিক জানাবেন, ঘটনাস্থলে পুলিশ যাবে এবং চিহ্নিত কেউ থাকলেও অভিযোগ দিলে তদন্ত পূর্বক ব্যবস্থা নেওয়া হইবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.