আজাদ বহুমুখী সমবায় সমিতির বিরুদ্ধে সম্পত্তি দখলের অভিযোগ

0

নিজস্ব প্রতিবেদক::চট্টগ্রাম নগরীর খুলশী থানাধীন জালালাবাদস্থ কাঠাল বাগান এলাকায় আজাদ বহুমুখী সমবায় সমিতি নামক ভুয়া সমিতির নামে হিন্দু সম্পত্তি দখল, প্লট আকারে বিক্রির ষড়যন্ত্র এবং জায়গার প্রকৃত মালিক বাবু দত্ত, ঝুমকি দত্ত, ডলি দত্ত, দেবু দত্ত, মেহের আলী, ইফতেখারুল করিম চৌধুরী, মো: মামুন, লিমা আকতার ও শারমিন আকতার এর বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক পর পর মিথ্যা মামলার প্রতিবাদে ১৭ জুলাই দুপুর ২টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশে বক্তব্য রাখেন নুরুজ্জামান, ঝুমকি দত্ত, ইফতেখারুল করিম চৌধুরী, দেলোয়ার হোসেন, মোহন সরকার প্রমুখ।

প্রতিবাদ সমাবেশে জায়গার আমমোক্তার নামায় বর্তমান মালিক মেহের আলী বলেন, খুলশী থানাধীন পূর্ব নাছিরাবাদ মৌজার আর এস খতিয়ান নং: ৮৩৪/১, আর এস দাগ নং: ৪০০৬/৪০১২ তৎ সামিল বি.এস দাগ নং: ২০৭/২০১৫ এর আন্দর ৪.৭৬ শতক জায়গার তফশীলোক্ত সম্পত্তির আর এস রেকর্ডমূলে ব্যক্তিমালাকানাধীন সম্পত্তি ছিল। আর.এস রেকর্ডীয় মালিকদের ওয়ারিশগণ হইতে আমি আমকোক্তারনামা মূলে মালিকানা লাভ করি। উক্ত সম্পত্তি আমি আমমোক্তার মূলে মালিক হইয়া অদ্যাবধি দেখাশুনা, শাসন সংরক্ষণ ও উন্নয়নমূলক কর্মকান্ড সম্পাদন করিয়া আসিতেছি।

বনায়নের উপযুক্ত ও পরিবেশ বান্ধব, বন্যপ্রাণী সংরক্ষণের জন্য উপযুক্ত ভূমি হওয়ায় উক্ত ভূমির প্রতি আজাদ বহুমুখী সমবায় সমিতির অন্যায় লোলুপ দৃষ্টি পড়ায় তাহারা গায়ের জোরে অনধিকার প্রবেশ করিয়া নাম সর্বস্ব সমিতির নামীয় কিছু ভাড়াটিয়া সন্ত্রাসীকে নিয়ে জোটবদ্ধ হইয়া তপশীলোক্ত ভূমি জবর দখলের অপচেষ্টায় লিপ্ত রহিয়াছে।

আজাদ বহুমুখী সমবায় সমিতির নামীয় ছদ্ম বেশি লোকজন দেশের আইন কানুনকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শনের মাধ্যমে ব্যক্তি মালিকানাধীন সম্পত্তি জবর দখলের চেষ্টা করিলে আমি এবং আমার লোকজন আইনী প্রতিকার লাভের জন্য চট্টগ্রাম বিজ্ঞ আদালতে আশ্রয় গ্রহণ করিলে আমাদেরকে মিথ্যা মামলায় জড়ানো সহ খুন, অপহরণের ভয়ভীতি প্রদর্শন করিতেছে। আজাদ বহুমুখী সমবায় সমিতির সদস্যগণের বেআইনী কর্মকান্ডে এলাকার সাধারণ নিরীহ লোকজন জানমালের চরম নিরাপত্তাহীনতায় ভুগিতেছে।

তিনি আরো বলেন, আজাদ বহুমুখী সমবায় সমিতি তপশীল বর্ণিত সম্পত্তি অনুমান ১৯৮৭ এর দশকে তৎকালীন জেলা প্রশাসককে ভূল তথ্য ও উপাত্ত পরিবেশন ও সরবরাহ করিয়া বনায়নের নামে তপশীলের জমি বন্দোবস্তী গ্রহণ করিয়াছিলেন। কিন্তু সরকার ব্যক্তি মালিকানাধীন জায়গায় স্ব-স্ব জমির মালিকগণের পক্ষে লোকজন দখলে থাকায় আজাদ বহুমুখী সমিতিকে বনায়নের জন্য দখল হস্তান্তর করিতে না পারায় আজাদ বহুমুখী সমবায় সমিতির ছদ্মবেশি ভূমিদুস্য লোকজন বৈধ দখলদারদের উচ্ছেদক্রমে জমি দখল করিয়া আবাসন প্রক্রিয়া সম্পন্ন করার চেষ্টা করিলে সরকার বিষয়টি জ্ঞাত হইয়া আজাদ বহুমুখী সমবায় সমিতির নামে প্রদত্ত বন্দোবস্তী বাতিল করেন। যাহার স্মারক নং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ভূমি মন্তণালয় শাখা নং-০৮ স্মারক ভূমি/গ৮/চট্টগ্রাম/৪৪/৯০(২)/৭৫২ তারিখ ০৯-০৯-১৯৯০ইং।

ভূমি মন্ত্রণালয় কর্তৃক বন্দোবস্তী বাতিলের সিদ্ধান্তের বিষয় আজাদ বহুমুখী সমবায় সমিতি জানিতে পারিয়া তপশীলে বর্ণিত জমিতে রেকর্ডীয় বৈধ মালিক ও দখলদারদের উচ্ছেদের নিমিত্তে নানা রকম অপরাধমূলক কর্মকান্ড, মিথ্যা মামলায় নিরীহ মানুষকে হয়রাণী সহ অপরাধমূলক ও অসামাজিক কর্মাকান্ডে ব্যাপক হারে জড়িয়ে পড়ে।

অধিকন্ত ভূমিহীন মানুষকে পাহাড়ী সরকারী সম্পত্তি স্বল্প মূল্যে পাওয়ার মিথ্যা লোভ দেখাইয়া হয়রানী ও খরচান্ত সহ প্রতারণা করিয়া আসিতেছে বিধায় বিষয়টি সরেজমিনে প্রকাশ্যে ও গোপনে তদন্ত করিয়া সত্যতা প্রাপ্তি সাপেক্ষে আজাদ বহুমুখী সমবায় সমিতি ও তাহাদের মদদপুষ্ট লোকজনকে তাহাদের অন্যায় ও অপরাধমূলক কর্মকান্ড হইতে নিবৃত্ত করার জন্য সমিতির নিবন্ধন বাতিল পূর্বক সকল প্রকার কার্যক্রম বন্ধ করার জন্য মানববন্ধনে বক্তারা সরকার ও সমবায় সমিতির নিকট বিনীতভাবে অনুরোধ জানান। এ ব্যাপারে প্রতিকার চেয়ে চট্টগ্রাম আদালত, ডিসি মহোদয়, সমবায় সমিতির বরাবর দরখাস্ত প্রেরণ করেন ভুক্তভোগীগণের পক্ষে মেহের আলী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.