রুস্তমহাট-শোলকাটা ছুরুত বিবি সড়কের বেহালদশা

0

জাহেদুল হক,আনোয়ারা::আনোয়ারা উপজেলার অত্যন্ত গুরুত্বপূর্ণ রুস্তমহাট-শোলকাটা ছুরুত বিবি সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দে ভরে ওঠায় চলাচলে ভোগান্তি পোহাচ্ছেন যাত্রী ও যানবাহন চালকেরা। এ সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ায় দুর্ভোগ পোহাচ্ছেন চার ইউনিয়নের বাসিন্দারা।

সূত্র জানায়, আনোয়ারা সদর ও চট্টগ্রাম শহরের সাথে বটতলী, রায়পুর ও জুঁইদন্ডী ইউনিয়নের এবং বারশত ইউনিয়নের অধিকাংশ মানুষের যাতায়াতের পথ হলো রুস্তমহাট-শোলকাটা ছুরুত বিবি সড়ক। বর্তমানে সড়কটির বিভিন্ন অংশ জুড়ে খানাখন্দে ভরে ওঠায় যাত্রীরা কষ্ট পাচ্ছেন। সড়কে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় অনেক সময় বিভিন্ন যানবাহন খারাপ হয়ে পড়ে।

বিশেষ করে সড়কের পূর্ব বটতলী সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে মনু মিয়ার দীঘির পাড় পর্যন্ত তিন কিলোমিটারের বেশি অংশ একেবারেই নাজুক হয়ে পড়েছে। ওই অংশে সৃষ্টি হওয়া বড় বড় গর্তে পানি জমে আছে। ফলে বহু যান চলাচল করছে বিকল্প পথে ঝিওরী মাজার গেট এলাকা দিয়ে।

এদিকে, এ সড়কের নরক যন্ত্রণার কারণে বটতলী রুস্তমহাট থেকে অনেককে আট কিলোমিটার দুরের পথ ঘুরে সিইউএফএল সড়ক দিয়ে চাতরী চৌমুহনী হয়ে আনোয়ারা সদরে যেতে হচ্ছে। ফলে সাধারণ যাত্রীদের পাশাপাশি আনোয়ারা কলেজগামী শিক্ষার্থীরা বেশি ভোগান্তি পোহাচ্ছেন।

আনোয়ারা উপজেলা প্রকৌশলীর কার্যালয় সুত্র জানায়, স্থানীয় সরকারের সড়ক সংস্কারের চার বছরের মধ্যে পুনরায় সংস্কার করা হয়না। রুস্তমহাট-শোলকাটা ছুরুত বিবি সড়কটি বছর দুয়েক আগে সংস্কার হওয়ায় এখন প্রস্তাবনা পাঠানো সম্ভব হবেনা। ফলে এটি সহসা সংস্কার হচ্ছেনা।

সরেজমিন দেখা যায়, সড়কটির শোলকাটা, মনুমিয়ার দীঘি, ভগ্গন শাহের মাজার, পাইরগা পুকুর পাড় ও পূর্ব বটতলী এলাকায় খানাখন্দ। খানাখন্দগুলো বড় আকারের হয়ে উঠায় সেখানে পানি জমে আছে। কয়েকটি স্থানের খানাখন্দে ইট দিয়ে ভরাট করা হলেও সেখানে উচুনিচু হয়ে আছে।

সিএনজি চালক মনিরুজ্জামান বলেন, সড়কের বড় বড় গর্ত হওয়ায় সেখানে পানি জমে আছে। ফলে গাড়ি পার করানোর সময় অনেকে সময় গাড়ির ভেতরে পানি প্রবেশ করে যন্ত্র নষ্ট হয়ে পড়ে।

জানতে চাইলে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আনোয়ারা উপজেলা প্রকৌশলী তাসলিমা জাহান বলেন, সড়কটি দুই বছর আগে সংস্কার হওয়ায় এখন সংস্কারের জন্য প্রস্তাবনা পাঠানো যাবেনা। তাই ক্ষতিগ্রস্ত অংশ সংস্কারে উপজেলা পরিষদ থেকে বরাদ্ধ চাওয়া হবে।

তিনি আরো বলেন, রুস্তমহাট-শোলকাটা সড়কের পূর্ব বটতলী ও ঝিওরী এলাকায় পাবলিক টয়লেটের পানি সড়কে আসার কারণেও সড়কটি নষ্ট হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.