ড. আবদুল করিমের ১০ম মৃত্যুবার্ষিকী ২৪ জুলাই

0

নিজস্ব প্রতিবেদক::বাংলার মধ্যযুগের ইতিহাস গবেষক, শিক্ষাবিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ইমেরিটাস ড. আবদুল করিম (১৯২৮-২০০৭) এর দশম মৃত্যুবার্ষিকী ২৪ জুলাই । এ উপলক্ষে তাঁর প্রতিষ্ঠিত পশ্চিম বাঁশখালী উপকূলীয় কলেজে২৪ জুলাই সকাল ১১টায় কলেজ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

আবদুল করিম ১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগে প্রথম শ্রেণিতে প্রথম স্থান লাভ করেন। তিনি ১৯৫১-১৯৬৬ সাল পর্যন্ত ইতিহাস বিভাগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। ১৯৬৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে যোগ দেন। ১৯৭৫-১৯৮১ পর্যন্ত তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় (১৯৫৩), লন্ডন বিশ্ববিদ্যালয় (১৯৬৩) থেকে পি.এইচ.ডি ডিগ্রি লাভ করেন।

তিনি একুশে পদক (১৯৯৫)সহ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সম্মাননা লাভ করেন। তাঁর লেখা বাংলার ইতিহাস, মুর্শিদ খুলী খান এন্ড হিজ টাইমস্, ঢাকাই মসলিন, বাংলা সাহিত্যের কালক্রম, ভারতীয় উপমহাদেশে মুসলিম শাসন, চট্টগ্রামে ইসলাম, হযরত শাহ্ আমানত, আবদুল করিম সাহিত্য বিশারদ জীবন ও কর্ম, আবদুল হক চৌধুরী ও তার গবেষণা কর্ম, সমাজ ও জীবন, বাঁশখালীর ইতিহাস ও ঐতিহ্য সহ বাংলা ও ইংরেজীতে লেখা প্রচুর গ্রন্থ ও প্রবন্ধ রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.