রাঙামাটিতে পাহাড়ধসে এখনো আশ্রয়কেন্দ্রে ১৪০০ মানুষ

0

সাইফুল উদ্দীন, রাঙামাটি, সিটিনিউজ:: রাঙামাটিতে ভয়াবহ পাহাড়ধসের পর ক্ষতিগ্রস্ত লোকজনদের জন্য ১০টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছিল।

পরবর্তীতে তা বেড়ে দাঁড়িয়েছিল ১৯টিতে। শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানেই খোলা হয় এসব আশ্রয়কেন্দ্র

গত ১৩জুন থেকে এসব আশ্রয় কেন্দ্রে প্রায় তিন হাজারের অধিক লোক আশ্রয় নিয়েছিল। কিন্তু ঈদের পর থেকে আশ্রয়কেন্দ্রগুলোতে লোকজনের সংখ্যা কমতে থাকে।

এছাড়াও সরকারি অফিস ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান যেগুলোতে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছিল সেসব প্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রম যাতে ব্যহত না হয় সেজন্য আশ্রয়কেন্দ্র পরিবর্তন করা হয়।

আর লোকজনের সংখ্যা কমে যাওয়ায় আশ্রয়কেন্দ্রের সংখ্যাও কমে যায়। বর্তমানে আশ্রয়কেন্দ্রের সংখ্যা রয়েছে ছয়টি। আর এই ৬টি আশ্রয়কেন্দ্রে ১৪০০ লোক রয়েছে।

রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু শাহেদ চৌধুরী বলেন, গত ১৩জুন রাঙামাটিতে প্রাকৃতিক দুর্যোগের পর সকল প্রতিষ্ঠানকে সাথে নিয়ে জেলা প্রশাসন দুর্যোগ মোকাবেলা করতে সক্ষম হয়েছে।

বর্তমানে ৬টি আশ্রয়কেন্দ্রে ১হাজার ৪শত ক্ষতিগ্রস্ত মানুষ রয়েছে। তাদের নিয়মিত খাবার-পানি-চিকিৎসাসেবা প্রদান করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান বলেন, যতদিন পর্যন্ত ক্ষতিগ্রস্তদের পূনর্বাসন করা হবেনা ততদিন পর্যন্ত আশ্রয়কেন্দ্র খোলা রাখা হবে এবং তাদের খাবার দেয়া হবে বলেও জানান তিনি।

তিনি জানান, আশ্রয়কেন্দ্রে অবস্থান নেয়া লোকজনের জন্য পর্যাপ্ত পরিমান খাদ্য সহায়তা মজুদ রয়েছে।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, গত ১৩জুন এ জেলায় প্রাকৃতিক দুর্যোগে পর দুর্যোগ মোকাবেলায় জেলা প্রশাসন, সেনাবাহিনী, ফায়ার সার্ভিস, পুলিশ প্রশাসন, বিদ্যুৎ বিভাগ, স্বাস্থ্য বিভাগসহ সকলের সমন্বিত প্রচেষ্টায় দুর্যোগ মোকাবেলা সম্ভব হয়েছে।

তিনি বলেন, ঘটনার পর যারা আহত হয়েছিলেন তাদের চিকিৎসার জন্য বাইর থেকে ওষুধ পত্র কেনার দায়িত্ব জেলা পরিষদই নিয়েছিল। এছাড়াও ক্ষতিগ্রস্তদের বিচ্ছিন্নভাবে সহযোগিতা দেয়া হয়েছে।

এখনো পর্যন্ত জেলা পরিষদ থেকে সহযোগিতা দেয়া হচ্ছে। চেয়াম্যান জানান, যতদিন পর্যন্ত ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে না ততদিন পর্যন্ত জেলা পরিষদের পক্ষ থেকে সাধ্যানুযায়ী সহযোগিতা করা হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.