ন্যাড়া পাহাড়কে আবারো সবুজে পরিণত করতে হবে- দীপংকর

0

সাইফুল উদ্দীন, রাঙামাটি,সিটিনিউজ : সাম্প্রতিক সময়ে পাহাড় ধসে বৃক্ষের যে ক্ষতি সাধিত হয়েছে তা ব্যাপক বৃক্ষ রোপণের মাধ্যমে পাহাড়ে নতুন সবুজ বন সৃষ্টি করে সামাজিক বনায়নের কাজে সহযোগিতা প্রদানের আহ্বান জানিয়েছেন আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য ও সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।

তিনি বলেন, বৃক্ষ রোপণের মাধ্যমে পাহাড়ে সামাজিক বনায়ন সৃষ্টি করে ন্যাড়া পাহাড়গুলো আবারো সবুজ বনে পরিণত করতে হবে

পাশাপাশি তিনি প্রত্যেককে বাড়ির আঙ্গিনায় একটি করে ফলদ ও বনজ গাছের চারা রোপণের আহবান জানান।

বৃস্পতিবার সকালে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের প্রাঙ্গণে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলা ও বৃক্ষ রোপণ অভিযান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এর আগে বৃক্ষ মেলা ও মাসব্যাপী বৃক্ষ রোপণ অভিযানকে সামনে রেখে শহরে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

রাঙামাটি পৌরসভা কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয় মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়।

পরে রাঙামাটি জেলা প্রশাসক মানজারুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙামাটি সার্কেলের বন সংরক্ষক মোঃ রফিকুল হাসান মুকুল, রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক প্রণব ভট্টাচার্য্য, রাঙামাটি পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান।

সভায় সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু বলেন, মানুষের জীবন রক্ষার জন্য বৃক্ষের গুরুত্ব অপরিসীম। একটি ফলদ গাছ সন্তানের ন্যায় বৃদ্ধ বয়সে বাবা-মাকে আর্থিক সহায়তায় সাহায্য করে।

গাছ শুধু মানুষের পুষ্টি সহায়তায় সাহায্য করে না এই ফল খেয়ে পশু পাখিরাও জীবনধারণ করে। বর্তমান সরকারের বিশেষ উদ্যোগে বৃক্ষরোপণের বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

ফলে দেশে অধিক হারে বৃক্ষরোপণ করা হচ্ছে। তিনি বলেন, বাগানের পাশাপাশি নিজ বাড়ির আঙ্গিনা ও ছাদে গাছ লাগাতে তিনি সকলের প্রতি আহ্বান জানান।

জেলা প্রশাসন, বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে বৃক্ষ রোপণ কর্মসূচি ও বৃক্ষ মেলার আয়োজন করে।

মেলায় রাঙামাটি শহরের বিভিন্ন নার্সারির মালিকরা ৩৫টি স্টল দিয়ে ফলদ, বনজ ও ঔষধি চারা প্রদর্শন ও বিক্রয় করছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.