নির্যাতনের কথা শুনলেন ওআইসি মহাসচিব

0

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার::বাংলাদেশ সফররত বিশ্বের ৫৭টি মুসলিম দেশের জোট ও ইসলামিক সহযোগিতা সংস্থা অর্গানাইজেশন অফ ইসলামিক কনফারেন্সের (ওআইসি)’র মহাসচিব ড. ইউসুফ বিন আহমেদ আল-অথাইমিন চার দিনের সফরের দ্বিতীয় দিনে ৪ আগস্ট শুক্রবার কক্সবাজারের উখিয়ার কুতুপালং শিবির ও আশপাশের এলাকা পরিদর্শন করেছেন।
ঢাকা থেকে বিমান যোগে তিনি দুপুর সাড়ে ১২টার দিকে কক্সবাজার বিমান বন্দরে নামেন। সেখান থেকে থেকে সড়ক পথে সরাসরি রোহিঙ্গা ক্যাম্পে যান।

পরে ওআইসি’র মহাসচিব কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে জেলা প্রশাসন ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থা সহ বিভিন্ন ‘এনজিও’র কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে মিলিত হন।

বৈঠকে তিনি মিয়ানমারে নির্যাতনের শিকার রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং তাদের ভয়াবহ নির্যাতনের কথা শোনেন। বৈঠক শেষে ওআইসি মহাসচিব রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং বিভিন্ন ক্যাম্পের ব্লকগুলো ঘুরে দেখেন।

এসময় জেলা প্রশাসক মোঃ আলী হোসেন, পুলিশ সুপার একেএম ইকবাল হোসেন,উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মাঈন উদ্দিন,পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব (প্রটোকল) বাকি বিল্লাহ, সহকারী কমিশনার (ভূমি) নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, উখিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল খায়ের সহ আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), কক্সবাজার জেলা প্রশাসন, আন্তর্জাতিক দাতা সংস্থা ও বিভিন্ন এনজিও’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা সরেজমিনে দেখার জন্য এবং তাদের সঙ্গে ওআইসি’র একাত্মতা প্রকাশের জন্য তিনি কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরির্দশনে আসেন বলে জানা গেছে।এরপর দুপুর দেড় টায় উখিয়ার কুতুপালং শিবিরে মসজিদে জুমার নামাজ আদায় করেন তিনি। নামাজ শেষে বিকাল সাড়ে ৩টায় নভো এয়ার যোগে ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.