দুর্নীতি বন্ধে গণমাধ্যমের সহযোগিতা কামনা টিআইবির

0

নিজস্ব প্রতিবেদক:: দুর্নীতি বাড়ে মানুয়ের অসচেতনতায় নয় বরং সচেতন মানুষের নিরবতায়’ কারো যদি সৎ থাকার সদিচ্ছা থাকে তাহলে কেউই তাকে অন্যায়ের দিকে ধাবিত করতে পারেনা, তিনি সৎ ভাবেই থাকতে পারবেন’।

চট্টগ্রাম মহানগর সনাকের সভাপতি এডভোকেট আখতার কবির চৌধুরী আজ চট্টগ্রাম প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে আয়োজিত এক মতবিনিময় সভায় স্বাগত বক্তব্যে একথা বলেন।

তিনি আরো বলেন, টিআইবি দুর্নীতির বিরুদ্ধে এককভাবে বাংলাদেশে সক্রিয় অবস্থানে আছে।

কোন ধরণের চোখ রাঙানী টিআইবি’র কাজকে দমাতে পারেনি, বাংলাদেশের সাধারণ জনগণকে সাথে নিয়ে টিআইবি বাংলাদেশে যে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনা করছে।

টিআইবি নাগরিক সংগঠন সনাক তৈরি করে সারা দেশে দুর্নীতিবিরোধী আন্দোলন পরিচালনা করছে যেহেতু টিআইবির আন্দোলন স্বেচ্ছাসেবক দ্বারা পরিচালিত হয় এবং দুর্নীতির মত ব্যাপাক বিষয় নিয়ে কাজ করার মত সামর্থও যতেষ্ট নয় তাই দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন জোরদার করতে সাংবাদিক বন্ধুদের সহযোগিতা প্রয়োজন

সভায় বক্তারা বলেন, এই দেশ আমাদের, একে দুর্নীতিমুক্ত করার দায়িত্ব আমাদেরকেই নিতে হবে। দুর্নীতিবিরোধী সংগঠন টিআইবি’র সহযোগিতায় সচেতন নাগরিক কমিটি (সনাক)-চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আজ ০৫ আগষ্ট বেলা এগারটায় প্রেস ক্লাবর ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে স্থানীয় সাংবাদিকদের সাথে ‘দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সনাক সভাপতি এডভোকেট আখতার কবির চৌধুরীর সভাপতিত্বে ও এরিয়া ম্যানেজার মোহাম্মদ তৌহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ‘দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন’ শীর্ষক সেশান উপস্থাপন করেন টিআইবি’র চট্টগ্রাম অঞ্চলের কর্মসূচি ব্যবস্থাপক মো. মেহদী হাসান।

তাঁর উপস্থাপনায় দেশপ্রেম, দুর্নীতির ক্ষতি, টিআই ও টিআইবি’র প্রতিষ্ঠা,টিআইবি’র ভিশন-মিশন, দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের প্রয়োজনীয়তা, বর্তমান বিবেক প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং কাংখিত ফলাফল এবং দুর্নীতিবিরাধী সামাজিক আন্দোলনে নাগরিক সমাজের অংশগ্রহণের গুরুত্ব ইত্যাদি তুলে ধরেন।

মুক্ত আলোচনায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন সনাক সদস্য প্রকৌশলী মো: দেলোয়ার হোসেন মজুমদার ও সনাক সভাপতি এডভোকেট আখতার কবির চৌধুরী।

সংবাদিকদের প্রশ্নের জবাবে দেলোয়ার মজুমদার বলেন, টিআইবি সনাক সমাজের সকল শ্রেনীর মানুষকে সাথে নিয়ে দুর্নীতির বিরোদ্ধে মানব মনে ঢেউ সৃষ্টির লক্ষ্যে কাজ করছে।

মানব মনে ঢেউ সৃষ্টির এই কর্মে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। সনাক বিভিন্ন সেবা দানকারী প্রতিষ্ঠানে সেবা দাতা ও সেবা গ্রহীতার মধ্যে সমন্বয় সাধনের চেষ্ঠা কওে থাকে।

দির্ঘদিন চট্টগ্রাম জেনারেল হাসপাতালে সনাক-টিআইবি কাজ করতে গিয়ে দেখা যায় সেবা দাতাদের আন্তরিক ইচ্ছা থাকার পরও আবকাঠামো সহ অন্যান্য সীমাব্ধতার কারণে কাংখিত সেবা প্রদান করা সম্ভব হচ্ছেনা।

২৫০ শয্যার হাসপাতাল চলছে ১০০ শয্যার জনবলদিয়ে যার কারণে সেবা পেতে জনগণের ভোগান্তিতে পড়তে হয়। হাসপাতালের মেডিক্যাল অফিসারের পদ না থাকাতে উপজেলা হতে প্রেষনে চিকিৎসক এনে হাসপাতালের কার্যক্রম পরিচালনা করতে হচ্ছে।

হাসপাতালের প্যথলজি, চক্ষু অপারেশন থিয়েটার সহ অন্যান্য জায়গায় আধুনিক সারঞ্জাম এর অভাবে চট্টগ্রামের লোকজন চিকিৎসা সেবা হতে বঞ্চিত হচ্ছে।

এই সব সমস্যার সমাধানে সাংবাদিক ভাইদের সহযোগিতা কামনা করেন। পাশাপাশি সমাজের ধনাঢ্য ব্যক্তি সহ বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতা প্রত্যাশা করেন।

সনাক নের্তৃবৃন্দ মনে করেন, সকলের সহযোগিতায় চট্টগ্রাম জেনারেল হাসপাতাল স্বাস্থ্য সেবার মডেল হিসাবে পরিচিত হবে চট্টগ্রাম মহানগরে।

এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সনাক সদস্য প্রফেসর ডা. সোলতান উল আলম, সনাক সহ-সভাপতি অধ্যক্ষ ড. আনোয়ারা আলম প্রমুখ।

এছাড়াও উপস্থিত সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন যথাক্রমে নাঈমুল ইসলাম, সুমন কুমার দে, সুজন ঘোষ, মো. ওয়াহিদুল আলম, মো. হাবিবুর রহমান প্রমুখ।

সভায় উপস্থিত সাংবাদিকগণ বলেন, টিআইবি বাংলাদেশে গত ২০ বছর যে সফলভাবে কাজ করছে তার প্রমান আজ দুর্নীতি হ্রাস পাওয়া।

টিআইবিকে বাংলাদেশের স্বার্থে সবধরণের বাধা-বিপত্তি উপেক্ষা করে কাজ চালিয়ে যাওয়ার আহবান জানানো হয়। এজন্য সাংবাদিকগন অতীতের মতো সবসময় টিআইবি’র পাশে থাকবে।

সভায় উপস্থিত সাংবাদিকগণ চট্টগ্রাম ওয়াসার বড় বড় পকল্প ও শিক্ষায় ভর্তি বাণিজ্য হয় অন্যান্য শিক্ষা বিভাগের অনিয়ম নিয়ে কাজ করার জন্য টিআইবিকে অনুরোধ জানান। সভায় দুর্নীতি প্রতিরোধে সংবাদ মাধ্যমের বলিষ্ট ভূমিকা রাখার উপর গুরুত্বারোপ করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.