কিছু মানুষের রাজনীতি ছিল বঙ্গবন্ধু পরিবারের কুৎসা রটনা

0

নিজস্ব প্রতিবেদক, সিটিনিউজ:: বহুমুখি প্রতিভার অধিকারী, এদেশের আধুনিক ক্রীড়াঙ্গনের পৃথিকৃৎ বঙ্গবন্ধুর পুত্র শেখ কামাল এর ৬৮ তম জন্মদিন উপলক্ষে ১২নং সরাইপাড়া ওয়ার্ডের ইউসেপ স্কুলে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে বিশিষ্ট সমাজসেবক ফরিদ মাহমুদ বলেন, এদেশের কিছু তথাকথিত রাজনীতিকের কাজ ছিল বঙ্গবন্ধুর পরিবারের বিরুদ্ধে কুৎসা রটনা করা

বঙ্গবন্ধু পরিবারের বিরুদ্ধাচারন করলে তাদেরকে লোকজনে চিনবে। আলোচিত হবে এটাই তাদের প্রকৃত উদ্দেশ্যে।

কেননা এদেশের প্রতিটি মানুষের হৃদয়ে বঙ্গবন্ধুর জন্য একটা কোমল অনুভূতি আছে। শেখ কামাল ছিল বাংলাদেশের ক্রীড়াঙ্গনের অনুপ্রেরণা, আধুনিক ফুটবলের অগ্রদূত।

এদেশের ক্রীড়াঙ্গনকে উচ্চমাত্রায় নিয়ে যেতে জীবনের শেষ দিন পর্যন্ত চেষ্টা করে গেছেন। খেলাধুলার পাশাপাশি তিনি নাটক করতেন, সেতার বাজাতেন। ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা শেখ কামালের হাত ধরেই স্পন্দন শিল্পী গোষ্ঠীর যাত্রা শুরু করেছিল। তার সহযোগী তার এদেশে পপসঙ্গীতের সূচনা হয়েছিল।

পাকিস্তান সরকার যখন রবীন্দ্র সঙ্গীত নিষিদ্ধ করার জন্য উঠেপড়ে লেগেছিল তখন শেখ কামাল বিভিন্ন প্রতিবাদী সভায় নিজে রবীন্দ্র সঙ্গীত গেয়ে বাংলা ও বাঙালির প্রাণের রবীন্দ্র সঙ্গীতকে টিকিয়ে রাখার সংগ্রামে নিজেকে সম্পৃক্ত করেছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটকের সংগঠন নাট্যচক্রের প্রতিষ্ঠাকালীন যুগ্ম আহ্বায়ক ছিলেন।

নাট্যজন ফেরদৌসী মজমুদারের সাথে কলকাতায় মঞ্চ নাটক করে তিনি অভিনয়ে প্রতিভার স্বাক্ষর রেখেছিলেন। এমন একজন সৃজনশীল মানুষ সম্পর্কে কিছু কুচক্রিমহল দীর্ঘদিন ধরে দুর্নাম ছড়িয়েছেন। মহান মুক্তিযুদ্ধের সময় তিনি মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল মো: আতাউর গণি ওসমানের এডিসি ছিলেন।

স্বাধীনতার পর বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন প্রাপ্ত হয়ে পরে ইস্তফা দিয়ে উচ্চ শিক্ষার্থে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। দাম্পত্য জীবনে ক্রীড়াবিদ সুলতানা কামালের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হবার এক মাসের মাথায় ৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সাথে বেদানবিধুর রাতে গুলিবিদ্ধ হয়ে শহীদ হন।

শেখ কামালের মতো এমন সাহসী মানুষ এদেশে আজো খুঁজে পাওয়া দুস্কর। মৃত্যুর আগে তিনি নিজের লাইসেন্স করা অস্ত্র দিয়ে ঘাতকদের প্রতিরোধের জন্য গুলি ছুঁড়েছিলেন। এদেশের তরুণ যুবকদের আদর্শ হওয়া উচিত শেখ কামাল। মহৎ বিপ্লবীদের সবগুন তার মধ্যে ছিল।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস এম ওমর ফারুকের সভাপতিত্বে সাবেক ছাত্রনেতা রাশেদ চৌধুরীর পরিচালনায় এ সময় নেতৃবৃন্দের মধ্যে  বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর যুবলীগের সদস্য শেখ নাছির আহমেদ, স্কুলের শিক্ষক লুৎফুর হায়দার, রিসোর্স শিক্ষক নাছির উদ্দিন মাহমুদ চৌধুরী, সহকারী শিক্ষক নজরুল ইসলাম, শিক্ষক মোহাম্মদ আলাউদ্দিন, ষ্টেশন কলোনী সমাজকল্যাণ পরিষদের সভাপতি আবদুল হামিদ দারিয়া, সাধারণ সম্পাদক মো: শাহজাহান ছিদ্দিকী, যুবনেতা হাবিব  উল্লাহ চৌধুরী ভাস্কর, মঞ্জুরুল আলম রিমু, আলী হোসেন, মোস্তফা কামাল, মো: জাবেদ, মো: সাফিম, মিলন আহমেদ, মো: আজাদ, ছাত্রনেতা আবির প্রমুখ।

সভা শেষে ছাত্র ছাত্রী শিক্ষকদের হাতে ইনডোর খেলার সামগ্রী কেরামবোর্ড, দাবা, বাগাঢুলি, স্কিটিং তুলে দেন প্রধান অতিথি ফরিদ মাহমুদ। অনুষ্ঠান শেষে ফরিদ মাহমুদ স্কুলে শ্রেণীকক্ষ ও আশেপাশের এলাকা পরিদর্শন করেন এবং শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রীর সাথে কুশল বিনিময় করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.