নতুন আরও চারটি সেতু নির্মাণের চিন্তা করছে সরকার

0

সিটিনিউজ ডেস্ক:: নতুন করে চারটি সেতু নির্মাণের চিন্তা করছে সরকার। দেশের পূর্ব ও দক্ষিণ বঙ্গের বিভিন্ন নদীর ওপর সেতু চারটি নির্মাণে সম্ভাব্যতা যাচাই শুরু হয়েছে। এ জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগে ভারতীয় প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করা হয়েছে।

সরকারের সেতু বিভাগের আওতাধীন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এ সেতুগুলো নির্মাণের পরিকল্পনা করছে।

মঙ্গলবার রাজধানীর বনানীর সেতু ভবনে এ লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে সেতু কর্তৃপক্ষ।

পরিকল্পনা অনুযায়ী, তেঁতুলিয়া ও কালাবদর নদী, পায়রা নদী, কারখানা নদী ও মেঘনা নদীর উপর ৪টি সেতু নির্মাণ করা হবে।

গুণগত মান ও ব্যয়ভিত্তিক নির্বাচন’ পদ্ধতিতে ভারতের স্টোপ কনসালটেন্ট প্রাইভেট লিমিটেড, জেবি উইথ ডেভলপমেন্ট ডিজাইন কনসালটেন্ট লিমিটেড, দেব কনসালটেন্ট লিমিটেড, বাংলাদেশ এবং সিএডব্লিউআই ইউকে লিমিটেডের সঙ্গে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

পরামর্শক প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সঙ্গে সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কবির আহমেদ চুক্তি স্বাক্ষর করেন। এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উপস্থিত ছিলেন।

সেতু বিভাগ জানিয়েছে, বরিশাল বিভাগের বরিশাল-ভোলা সড়কে তেতুলিয়া ও কালাবদর নদীর উপর একটি সেতু নির্মাণের পরিকল্পনা করা হয়েছে।

এ ছাড়া পটুয়াখালী-আমতলী-বরগুনা সড়কে পায়রা নদীর উপর একটি, বাকেরগঞ্জ-বাউফল উপজেলা সড়কে কারখানা নদীর উপর একটি এবং আড়াইহাজার-বাঞ্চারামপুর সড়কে মেঘনা নদীর উপর একটি সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে।

২০১৮ সালের নভেম্বরের মধ্যে এ পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করে ৩৯ কোটি ৭০ লাখ ২৪ হাজার টাকার প্রকল্প ব্যয় নির্ধারণ করা হয়েছে; যা ব্যয় হবে সেতুকর্তৃপক্ষের নিজস্ব তহবিল থেকে।

প্রস্তাবিত সেতুগুলোর সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ২০১৬ সালের ১৭ জানুয়ারি পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের আহ্বান করা হয়।

পরে ওই বছরের ৩ ফেব্রুয়ারি ১৪টি প্রতিষ্ঠান আবেদন জমা দেয়। এর মধ্যে ৫টি প্রতিষ্ঠানকে প্রকল্প মূল্যায়নে প্রাথমিকভাবে বাছাই করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.