জলাবদ্ধতায় দেশের বৃহত্তম পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জ

0

চট্টগ্রাম অফিস :  দেশের বৃহত্তম পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জে জলাবদ্ধতার কারণে দোকান ও গুদাম পানিতে তলিয়ে যাওয়ায় ব্যবসায়ীক ক্ষতিতে উদ্বেগ প্রকাশ করেছে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।

চেম্বার পরিচালকমণ্ডলীর পক্ষ থেকে সহসভাপতি সৈয়দ জামাল আহমেদ উদ্বেগ প্রকাশ করে বলেন, গত কয়েক দিনের টানা বর্ষণ ও জোয়ারের পানিতে সৃষ্ট জলবদ্ধতায় ব্যবসায়ীদের মজুদকৃত পেঁয়াজ, রসুন, মসলা, শস্য  ও শুটকিসহ কয়েক শত কোটি টাকার বিভিন্ন পণ্য ক্ষতি হয়েছে।

এক্ষেত্রে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা পণ্যের মূল্য হারানোসহ ব্যাংক লোন পরিশোধ করতে এ মুহূর্তে চরম ঝুঁকির সম্মুখীন উল্লেখ করে সৈয়দ জামাল বলেন, এ দুর্যোগ কাটিয়ে উঠতে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের প্রতি সহানুভূতি প্রকাশের পাশাপাশি তাঁদের সহায়তা প্রদানে সরকারসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।

সংকট নিরসনে ব্যবসায়ীদের ব্যাংক ঋণের সুদ মওকূফসহ কিস্তি পরিশোধের ক্ষেত্রে বিশেষ সুবিধা প্রদান এবং এ সমস্ত এলাকায় জলাবদ্ধতা নিরসনে পার্শ্ববর্তী চাকতাই খালে স্লুইচ গেইট নির্মাণ, খালের শাখাসহ ড্রেনসমূহ পরিষ্কার করা ও সংলগ্ন কর্ণফুলী নদী অগ্রাধিকার ভিত্তিতে ড্রেজিংসহ নদী শাসন ব্যবস্থাকে কার্যকর করতে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন এই ব্যবসায়ী নেতা।

ঘূর্ণিঝড় কোমেন’র প্রভাবে গত কয়েক দিনের টানা বর্ষণ ও জোয়ারের ফলে দেশের বৃহত্তম পাইকারী বাজার খাতুনগঞ্জসহ চাকতাই-আছাদগঞ্জ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে নিত্যপণ্যের প্রচুর সংখ্যক গুদাম ও সহস্রাধিক দোকানপাট তলিয়ে যাওয়ায় ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতির সম্মুখিন হয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, টানা চতুর্থ দিনের মতো সোমবারও চাক্তাই-খাতুনগঞ্জে জোয়ারের পানি প্রবেশ করেছে। এতে ব্যবসায়ীক কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.