বঙ্গবন্ধু নিপীড়িত জনতার মুক্তির ইতিহাসে কিংবদন্তী

0

নিজস্ব প্রতিবেদক::চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে এক প্রস্তুতি সভা আজ(৯ আগস্ট) সকাল ১১টায় চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি মিসেস হাসিনা মহিউদ্দিনের চশমা হিলস্থ বাসভবনে অনুষ্ঠিত হয়।

প্রস্তুতি সভায় সভাপতির বক্তব্যে তিনি বলেন, আগষ্ট মাস বাঙালির কাজে ট্রাজেডির মাস, নির্মমতার মাস। এক বুক দু:খ ও কষ্ট নিয়ে প্রতিবছর এ মাসটি স্মরণ করা হয়। শুধু বাংলাদেশ নয় বরং বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা প্রতিটি বাঙালি এ মাসকে শোকের মাস হিসেবে পালন করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন সাধারণ মানুষের হৃদয়ের সম্রাট। অবিসংবাদিত এই নেতা বাঙালির শোষিত, বঞ্চিত ও নিপীড়িত-নির্যাতিত জনতার মুক্তির ইতিহাসে কিংবদন্তী।

৭৫ এর ১৫ আগষ্ট বঙ্গবন্ধু হত্যা মামলার বিচার হতে সময় লেগেছে ৩৪ বছর। রায় ও আংশিক কার্যকর হয়েছে এবং আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। তিনি বিদেশে বসবাসরত বঙ্গবন্ধুর হত্যাকারীদের দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করার দাবী জানান। ৭৫ এর ১৫ আগষ্টের পর হতে বাঙালি জাতি বিবেকের কাছে দায়বদ্ধ হয়ে অহর্নিশ যন্ত্রণার দহনে দগ্ধ হচ্ছে প্রতিনিয়ত।

জাতি যখন ৭১ এর মতো ঐক্যবদ্ধ হয়েছিল তখন বিশ্ব এই নৃশংস হত্যাকান্ডের রায় কার্যকর দেখতে পেয়েছে। আর এই বিচারহীনতার সংস্কৃতি দূর হয়ে আইনের শাসন প্রতিষ্ঠা এমনি এমনি হয়নি বরং এর জন্য দীর্ঘ সংগ্রাম করতে হয়েছে বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে।

তিনি আরো বলেন, আইনের শাসন প্রতিষ্ঠার এই অগ্রযাত্রার ধারাবাহিকতা রক্ষার্থে তিনি জননেত্রী শেখ হাসিনার প্রতিটি পদক্ষেপের সাথে চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগকে সক্রিয় অংশগ্রহণের আহ্বান করেন। এছাড়া আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা, মিলাদ মাহফিল সকাল ১১টায় সংগঠনের সভাপতি মিসেস হাসিনা মহিউদ্দিন চশমা হিলস্থ বাসভবনে অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামীলীগের উদ্যোগে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় বক্তব্য রাখেন মহানগর মহিলা আওয়ামীলীগের সাধারণ সকম্পাদক আনজুমান আরা চৌধুরী আনজী, সহ-সভাপতি মমতাজ খান, যুগ্ম সাধারণ সম্পাদক নিলু নাগ, মালেকা চৌধুরী, খুরশিদা বেগম, সম্পাদকমন্ডলীর সদস্য ফারজানা জাবেদ, বিলকিস কলিম উল্লাহ, হাসিনা আক্তার টুনু, হুরে আরা বিউটি, লায়লা আক্তার এটলী, আয়েশা আলম, শারমিন ফারুক, নারী নেত্রী কামরুন্নাহার বেবি, আয়েশা আক্তার পান্না, নাজমা মাওলা, মমতাজ বেগম, আয়শা সিদ্দিকা, রুবি, অধ্যাপক শিরিন আক্তার, ঝর্ণা বড়–য়া, শাহিনা আক্তার, লাইলী বেগম, রূপালী, পারভিন, চেমন আরা বেগম প্রমুখ।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.