১৭ জেলায় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৮ আগস্ট

0

সিটিনিউজবিডি :  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিকের জন্য সহকারী শিক্ষক নিয়োগে ১৭ জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৮ আগস্ট। বিকেল ৩টা থেকে ৪টা ২০ মিনিট পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় এ তথ্য জানিয়েছেন।

জেলাগুলোর মধ্যে রয়েছে— জয়পুরহাট, চুয়াডাঙ্গা, মাগুরা, শেরপুর, গাজীপুর, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, লক্ষ্মীপুর, কক্সবাজার, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, ভোলা, পঞ্চগড় ও বাগেরহাট।

রবীন্দ্রনাথ বলেন, ‘এ ১৭ জেলায় মোট আবেদনকারী এক লাখ ৫০ হাজার ৭৬৫ জন। প্রশ্ন ফাঁস ঠেকাতে এবারও ডিজিটাল পদ্ধতির প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।’প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, বুয়েটের (বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়) সহায়তায় ডিজিটালাইজ প্রদ্ধতিতে প্রশ্ন প্রণয়ন করে।

এর আগে গত ২৭ জুন ৫ জেলায় সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ডিজিটাল পদ্ধতিতে পরীক্ষার কয়েক ঘণ্টা আগে প্রশ্ন ছাপিয়ে পরীক্ষার ঠিক আগ মুহূর্তে তা কেন্দ্রে পাঠানো হবে। এত দিন বিজি প্রেসে প্রশ্ন ছাপিয়ে পরীক্ষার কয়েক দিন আগেই তা পাঠানো হতো।

নতুন ব্যবস্থায় তথ্যপ্রযুক্তি ব্যবহার করে পরীক্ষার দিন মন্ত্রণালয় থেকে প্রশ্নপত্র সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয়ে পাঠানো হয়। পাসওয়ার্ডের মাধ্যমে বিশেষ ব্যবস্থায় তা গ্রহণ করে তারপর পরীক্ষার কিছু সময়ে আগে প্রিন্ট করা হয়। তারপরই সেই প্রশ্নপত্র কেন্দ্রে পাঠিয়ে পরীক্ষা নেওয়া হচ্ছে। বৈধ প্রার্থীরা http://dpe.teletalk.com.bd ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। পরীক্ষার ওএমআর শিট পূরণের নির্দেশনা এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য www.dpe.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

গত বছরের ১০ ডিসেম্বর প্রাক-প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৩) আওতায় বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদফতর, যার আওতায় প্রায় ১৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়ার কথা রয়েছে। রবীন্দ্রনাথ রায় জানান ,অন্যান্য জেলাসমূহের পরীক্ষা পর্যায়ক্রমে পরবর্তীতে অনুষ্ঠিত হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.