প্রথম দুই ঘণ্টায় ডিএসইতে ৪৯০ কোটি টাকা লেনদেন

0

সিটিনিউজবিডি :  অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বৃদ্ধিতে ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে দেশের উভয় বাজারের লেনদেন। একই সঙ্গে লেনদেনেও বড় ধরনের গতি দেখা যাচ্ছে। মঙ্গলবার প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষে বেলা সাড়ে ১২টায় ডিএসইতে প্রায় ৪৯০ কোটি টাকার লেনদেন হয়েছে।

অপরদিকে সূচক ডিএসইএক্স বেড়েছে ২৮.৮৯ পয়েন্ট। এর ফলে বেলা সাড়ে ১২টায় সূচক গিয়ে দাঁড়িয়েছে ৪৮৯১ পয়েন্টে।

এ সময়ে লেনদেনে অংশ নেয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৯টির, কমেছে ৯২টির ও অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। এর মধ্যে লেনদেনের স্বল্প সময়ে সার্কিট ব্রেকারের সর্বোচ্চ সীমায় দর বেড়েছে প্রিমিয়ার সিমেন্ট, ৭ম আইসিবি মিউচুয়াল ফান্ড, জুট স্পিনার্স ও বীচ হ্যাচারির। বেলা সাড়ে ১২টায় এসব কোম্পানির শেয়ারের বিক্রেতা না থাকায় হল্টেড অবস্থায় ছিল।

লেনদেনের শীর্ষে রয়েছে ইসলামী ব্যাংক। এ কোম্পানির ২৭ কোটি ৯০ লাখ ৬৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৭৫ লাখ ১৭ হাজার টাকার শেয়ার লেনদেনে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউনাইটেড এয়ার। তৃতীয় স্থানে থাকা লাফার্জ সুরমা সিমেন্টের লেনদেনের পরিমাণ হচ্ছে ১৭ কোটি ৮৭ লাখ ৬৫ হাজার টাকা। লেনদেন এরপর রয়েছে যথাক্রমে বিএসআরএম স্টিল, বেক্সিমকো, ফ্যামেলিটেক্স।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষে সূচক ৪৪.০১ পয়েন্ট বেড়ে ৯১২০.০২ পয়েন্টে অবস্থান করছিল। এ সময়ে লেনদেন হয়েছে ৩১ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার। লেনদেনে অংশ নেয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.