বৈলতলী ইউনিয়ন পরিষদে উম্মুক্ত বাজেট সভা সম্পন্ন

0

সিটিনিউজ ডেস্ক :  চন্দনাইশের বৈলতলী ইউনিয়ন পরিষদে জনঅংশগ্রহনের মধ্যদিয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ওডেব’ এর সহায়তায় উন্মুক্ত বাজেট সভা (বাজেটোত্তর আলোচনা সভা) শনিবার(১২ আগস্ট) ইউপি চেয়ারম্যান এডভোকেট আলহাজ আনোয়ারুল মোস্তফা চৌধুরী দুলালের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে স্বাগত বক্তব্য দেন ওডেব প্রকল্প সমন্বয়কারী লাবণ্য মুৎসুদ্দী।

সঞ্চালনা করেন ওডেব এরিয়া অফিসার মাহামুদুল হক। আলোচনায় অংশ নেন সাংবাদিক সৈয়দ শিবলী ছাদেক কফিল, ইউপি সচিব দিদারুল আলম, মাহমুদুল হক, ইউপি সদস্য আবদুর গফুর, ওমর আলী, আওয়ামী লীগ নেতা ডা. আবুল হোসেন, মেম্বার আবদুল হাই, জেসমিন আকতার, ওডেব সংগঠক হেলাল মিয়া, দীপ্তি চৌধুরী, শিবু সেনগুপ্ত, ফয়জুল বারী প্রমুখ। এতে ইউপি চেয়ারম্যান ৯৫ লক্ষাধিক টাকার বাজেট ঘোষণা করেন।

ডিয়াকোনিয়ার আর্থিক সহায়তায় এবং ওডেবে’র কারিগরী সহায়তায় শনিবার চন্দনাইশ উপজেলার বৈলতলী ইউনিয়ন পরিষদের এ উম্মুক্ত বাজেট সভা আয়োজন করা হয়। প্রকল্প সমন্বয়কারী লাবণ্য মুৎসুদ্দী বলেন, ওডেব চন্দনাইশ উপজেলায় নারী-পুরুষের সমতার ভিত্তিতে স্থানীয় সরকারসহ সকল কার্যক্রমে নারীর কার্যকর অংশগ্রহন বিষয়ক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে এবং স্থানীয় সরকারের সকল কার্যক্রমে জনঅংশগ্রহনের গুরুত্ব তিনি তুলে ধরেন।

সরকারি বিধিমালা অনুযায়ী দরিদ্্র প্রান্তিক ঝুকিপূর্ণ জনগোষ্ঠি এবং নারীর উন্নয়নের প্রতি বিশেষ গুরুত্ব রেখে জেন্ডার সংবেদনশীল বাজেট প্রণয়নের প্রতি গুরুত্বারোপ করেন। এছাড়া ইউনিয়ন পরিষদের ১৩ টি স্ট্যান্ডিং কমিটিতে স্থানীয় সুশীল সমাজকে অন্ত:ভুক্তকরণসহ কমিটিতে এক তৃতিয়াংশ নারীর অংশগ্রহন নিশ্চিত করার প্রতি গুরুত্ব দেন। নারী তাদেরকে উন্নয়নের মূল ধারায় আনতে না পারলে প্রকৃত উন্নয়ন সম্ভব নয়, তাই সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহন নিশ্চিত করতে হবে।

সভাপতি বলেন, জনঅংশগ্রহনের মধ্য দিয়ে চন্দনাইশ উপজেলায় এই প্রথম জনসম্মুখে এ ধরনের উম্মুক্ত বাজেট সভার আয়োজন করা হয়। তাই ওডেব এবং বৈলতলী ইউনিয়নের সকল ইউপি সদস্যদের ধন্যবাদ জানাচ্ছি। আর ও আশা করছি তারা জনগনের সার্বিক সুযোগ সুবিধার দিকে নজর রাখবেন। প্রশ্নোত্তর পর্বে উপস্থিত জনসাধারন এবং বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা শিক্ষা, স্বাস্থ্য, প্রতিবন্ধির ও নারী উন্নয়ন ও অবকাঠামো উন্নয়ন বিষয়ক বিভিন্ন মতমত রাখেন।

জণগনের সরকার, স্থানীয় সরকারের বাজেট হবে তাদের চাহিদার আলোকে। তাই আমরা জনগনের মতামত নিয়ে উম্মুক্ত বাজেট সভার চর্চা শুরু হয়েছে, এবং জনগণ ও এই বিষয়ে তৎপর। তিনি আরো বলেন, জেন্ডার সংবেদনশীল বাজেট প্রণয়নের দিকে আমরা বিশেষভাবে গুরুত্বারোপ করছি এবং দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বিষয়কে গুরুত্বের সহকারে দেখবেন। এছাড়া স্বাস্থ্য, প্রতিবন্ধিদের এবং নারী উন্নয়নের জন্য বিশেষ বরাদ্দ রাখবেন বলে নিশ্চিত করেন।

উপস্থিত অংশগ্রহনকারীগণ আরো বলেন- এসব কার্যক্রম আমাদের জীবনে ও সমাজে ইতিবাচক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ও সহায়ক ভ’ূমিকা রাখছে এবং এ কার্যক্রম সত্যিই প্রশংসনীয়। উক্ত কার্যক্রমে সার্বিক সহায়তায় ছিলেন অনুপমা সাহা, রুপম দাশ, হাসিনা আকতার।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.