রেললাইনে আড্ডা ও স্লিপারে হাটলে আটক 

0
কামরুল ইসলাম দুলু , সীতাকুণ্ড::রেললাইনে হাটা ও স্লিপারে বসে আড্ডা দেওয়ার অপরাধে সীতাকুণ্ডে আটক অভিযান চলছে। রেলওয়ে স্টেশনের একটি দায়িত্বশীল সূত্র জানায়, ১৮৬১ সালের ৫ নম্বর আইনের ১২ নম্বর ধারা মোতাবেক রেললাইনের দু’পাশে ১০ ফুট করে এলাকার মধ্যে রেলের কর্মী ছাড়া  সাধারণ মানুষ কিংবা গবাদিপশুর প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ।
ওই এলাকায় সব সময়ই ১৪৪ ধারা জারি থাকে।ওই সীমানার ভেতর কাউকে পাওয়া গেলে আইনের ১০১ ধারায় যে কাউকে গ্রেফতার করা যায়। কিন্তু উল্টো ঝামেলা পড়ার আশঙ্কাতেই রেলওয়ে পুলিশ এ আইনের প্রয়োগ করে না। অনেকেই পথের দূরত্ব কমাতে রেল লাইনকে হাঁটার পথ হিসেবে ব্যবহার করছেন। কানে মোবাইল রেখে অসতর্কতার সঙ্গে হেঁটে চলেছেন। এর ফলে প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা।
সীতাকুণ্ডের বিভিন্নস্হানে রেল লাইনের উপর দিয়ে হাটার সময় অথবা কানে হেডফোন লাগিয়ে গান শুনতে শুনতে হাটার সময় প্রায় ট্রেনে কাটা পড়ার ঘটনা ঘটছে। রেললাইনে বসে
আড্ডা, অসতর্কতাবশত হাটার সময় বিশ দিনে সীতাকুণ্ডে ৬ জন নিহত হয়েছে। এধরনের মৃত্যুর হাড় কমাতে রেলওয়ে পুলিশ সতর্কতামুলক প্রচারণা শুরু করেছে। প্রথমে এ বিষয়ে জনসাধারণের কাছে লিফলেট বিতরণ করা হয়েছে।
এছাড়া রেললাইনে অযথা আড্ডা, রেললাইনের উপর দিয়ে হাটার সময় ১৬ দিনে ৯৭ জনকে আটক করে পুলিশ। পরে অবশ্য তাদেরকে সতর্ক করে মুছলেখা দিয়ে ছেড়ে দেওয়া হয়।
এ ব্যাপারে জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম শহিদুল ইসলাম বলেন, রেললাইন ধারে মৃত্যুর হাড় কমাতে এ অাটক অভিযান চালানো হচ্ছে।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.