সোনার দাম আবারও কমল

0

সিটিনিউজবিডি :  আন্তর্জাতিক বাজারে দরপতনের কারণে দুই সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে আবারও সোনার দাম কমল। প্রতিভরিতে সর্বোচ্চ ১ হাজার ২২৫ টাকা কমেছে। নতুন দাম আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হবে বলে গতকাল বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) পক্ষ থেকে জানানো হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে সোনার দাম নির্ধারণ করে বাজুস।

নতুন দাম অনুযায়ী আজ থেকে সবচেয়ে ভালো মানের অর্থাত্ ২২ ক্যারেটের সোনা প্রতিভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৪১ হাজার ৭৫৭ টাকায়। গত ২২ জুলাই নির্ধারিত দাম অনুযায়ী বর্তমানে এ মানের সোনার বিক্রিমূল্য ছিল ৪২ হাজার ৯৮২ টাকা। প্রতিভরিতে দাম কমেছে ১ হাজার ২২৫ টাকা।

নতুন দাম অনুযায়ী ২১ ক্যারেটের সোনা ভরিপ্রতি ৪০ হাজার ৮৮২ টাকার বদলে ৩৯ হাজার ৬৫৮ টাকায় বিক্রি হবে। এ ক্ষেত্রে প্রতিভরিতে দাম কমেছে ১ হাজার ২২৪ টাকা। ১৮ ক্যারেটের সোনা ভরিপ্রতি এখন বিক্রি হবে ৩৩ হাজার ৯ টাকায়। আগে ছিল ৩৪ হাজার ২৩৪ টাকা। এ ক্ষেত্রে কমেছে ১ হাজার ২২৫ টাকা। আর সনাতন পদ্ধতির ভরিপ্রতি সোনা ২২ হাজার ৮৬১ টাকার বদলে এখন ২১ হাজার ৮৭০ টাকায় বিক্রি হবে। ভরিতে দাম কমেছে ৯৯১ টাকা। সোনার পাশাপাশি আজ বৃহস্পতিবার থেকে রুপার দামও কমবে। এখন প্রতিভরি রুপার দাম ৯৯১ টাকা। প্রতিভরিতে ৫৮ টাকা কমে তা বিক্রি হবে ৯৩৩ টাকায়।

সোনার দাম কমা প্রসঙ্গে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সভাপতি কাজী সিরাজুল ইসলাম জানান, গত কয়েক মাস ধরেই আন্তর্জাতিক বাজারে ধারাবাহিকভাবে দাম কমেছে সোনার। যখনই বিশ্ববাজারে দাম কমেছে, তখনই আমরা দেশের বাজারেও দাম সমন্বয় করেছি। বৃহস্পতিবার থেকে নতুন এ দাম কার্যকর হবে। ইতোমধ্যেই দেশের সব জুয়েলারি দোকানের মালিককে নতুন মূল্যতালিকা ফ্যাক্সযোগে পাঠানো হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.