চট্টগ্রামের মসলার বাজার ঝাঁজ ছড়াচ্ছে

0

নিজস্ব প্রতিবেদক, সিটিনিউজ :: মুসলমানদের পবিত্র ঈদুল আযহা কোরবানিকে সামনে রেখে চট্টগ্রামে পাইকারি বাজারে প্রায় সব ধরনের মসলার দাম বেড়েছে।আন্তর্জাতিক বাজারে দাম স্থিতিশীল থাকলেও দেশে কৃত্রিম সংকট সৃষ্টির কারণে স্থানীয় বিভিন্ন পাইকারি বাজারে এলাচ, লবঙ্গ, জিরাসহ বিভিন্ন মসলার দাম বেড়েছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী ক্রেতারা।

বর্তমানে মসলার বাজার চকবাজার,রেওয়াজউদ্দীনবাজার, ২নং গেইট কর্ণফুলী মার্কেট, কাজীরদেউরি,দেওয়ানহাট, চৌমুহনী কাঁচা বাজার রীতিমতো গরম।

মসলা ব্যবসায়ী জামাল জানান, কোরবানির ঈদে বিভিন্ন মসলার চাহিদা যেমন বেড়ে যায় তার সাথে দামও বাড়ছে।

১০ দিন আগেও ভারত থেকে আমদানি করা জিরার মূল্য ছিল প্রতি কেজি ৩১৫-৩২০ টাকা। কোরবানির ঈদ সামনে রেখে এখন তা প্রতি কেজি ৩৬০ টাকায় বিক্রি করা হচ্ছে।

অন্যদিকে, সিরিয়া থেকে আমদানি করা জিরার মূল্য প্রতি কেজি ৩৩০-৩৩৫ টাকা থেকে বেড়ে প্রতি কেজি ৩৬৮ টাকায় বিক্রি হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, চট্টগ্রামের পাইকারি বাজারগুলোতে বেশি দামে বিক্রি হচ্ছে বিভিন্ন মসলা। এলএমজি ব্র্যান্ডের এলাচ প্রতি কেজি ১১৮০-১১৯০ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে ১ হাজার ৩৬০ টাকায়, প্রতি কেজি লবঙ্গ ৮৪০ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৯১০ টাকায় এবং প্রতি কেজি দারুচিনি ২০০ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ২১০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে প্রতি কেজি ধনেপাতা ৫৮ টাকা, জায়ফল ৪৮০ টাকা, কালোমরিচ ৫৫০-৫৬০ টাকা, তেজপাতা ৮০-১৩৫ টাকা, মিষ্টি জিরা ৯৮ টাকা এবং প্রতি কেজি সরিষা ৫৫-৬০ টাকায় বিক্রি হচ্ছে। 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.