কুটনীতিকদের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

0

শহিদুল ইসলাম, উখিয়া (কক্সবাজার)::কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ৪০টি দেশের প্রতিনিধিদল।

বুধবার (১৩ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে কুতুপালং নিবন্ধিত শরণার্থী ক্যাম্পে পৌছেন। এরপর ক্যাম্পের বিভিন্ন ব্লক ঘুরে দেখেন এবং রোহিঙ্গাদের নির্যাতনের নানা কথা মনযোগ সহকারে শুনেন।

পরিদর্শন শেষে সাংবাদিকদের সংক্ষিপ্ত এক ব্রিফিংয়ে তারা বলেছেন, এক সাথে এত মানুষকে আশ্রয় দেয়া সত্যিই বাংলাদেশ প্রশাসংসারর দাবি রাখে। আমরা আন্তরিলভাবে এই পরিস্থিতি আন্তর্জাতিক তুলে ধরবো। মিয়ানমার সরকারের প্রতি অনুরোধ জানাবো এই হামলা বন্ধ করে স্বাভাবিক পরিস্থিতি যেন ফিরিয়ে আনেন। একই সাথে রোহিঙ্গাদের এই পরিস্থিতিতে আমরা উদ্বেগ প্রকাশ করছি।

এর আগে বুধবার দুপুর ১২টার দিকে ৪৫ দেশের রাষ্ট্রদূত, ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ও প্রতিনিধিদল কক্সবাজার বিমান বন্দরে এসে পৌছেন। এসময় অভ্যার্থনা জানান কক্সবাজার ৩ আসনের সংসদ সাইমুম সরওয়ার কমল। পরে সড়ক পথে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

গত ২৫ আগস্ট রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনীর হামলা শুরু হলে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার হিসাব অনুযায়ী মঙ্গলবার পর্যন্ত ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয়ের জন্য এসেছে। এসময় বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মোহাম্মদ আলী, পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহিদুল হক ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) সহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থা সহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রতিনিধিদলটি আজ বিকালে ঢাকায় ফিরে যাওয়ার কথা রয়েছে এবং সেখানে সাংবাদিকদের আরো প্রতিক্রিয়া জানাবেন বলে জানা গেছে।

এ সময় উপস্থিত ছিলেন, পররাষ্ট্রমন্ত্রী এএইচএম মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব শহিদুল আলম, রামু-কক্সবাজারের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার জেলা প্রশাসক আলী হোসেন, জেলা পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন, কক্সবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি এড. সিরাজুল মোস্তাফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.