প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধনকারী স্বামী বিবেকানন্দ

0

সিটিনিউজ ডেস্ক :  পৃথিবীর ইতিহাসে চারটি ভাষণ ঐতিহাসিক, তার অন্যতম স্বামী বিবেকানন্দের ১৮৯৩ সালের ১১ সেপ্টেম্বরের আমেরিকার শিকাগো শহরে প্রদত্ত ‘শিকাগো বক্তৃতা’। জগতের সর্বধর্মমতের প্রতি শ্রদ্ধা ও সত্য বলে স্বীকার করে হিন্দুধর্মের শাশ্বতরূপ সবার কাছে তুলে ধরেছিলেন স্বামীজি। ভোগবিলাসে মত্ত পাশ্চাত্যবাসীর যে আধ্যাত্মিকতার অভাব ছিল তা গোছানোর মাধ্যমে প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে সেতুবন্ধন রচনা করেছিলেন স্বামী বিবেকানন্দ।

পরবর্তীতে ভগিনী নিবেদিতাসহ অনেকেই তাঁর শিষ্যত্ব গ্রহণ করে সেবা কাজে জীবন উৎসর্গ করেন। স্বামী বিবেকান্দের শিকাগো সম্মেলনের ১২৪ বর্ষপূর্তিতে আয়োজিত সেমিনারে বক্তারা উপরের কথাগুলো বলেন।

সোমবার (১১ সেপ্টেম্বর) বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ, চট্টগ্রামের উদ্যোগে শিকাগো ভাষণ উপলক্ষে আয়োজিত সেমিনার ড. উজ্জ্বল কুমার দেবের সভাপতিত্বে ও শুভ বণিকের সঞ্চালনায় রামকৃষ্ণ মঠ ও মিশনের পরিষদ কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক স্বদেশ চক্রবর্তী, মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্বামী সুরবরানন্দ মহারাজ এবং “ভগিনী নিবেদিতার দৃষ্টিতে স্বামীজি” বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন জয় চৌধুরী।

এতে আরও উপস্থিত থেকে প্রবন্ধের উপর আলোচনা করেন সাংবাদিক ও প্রাবন্ধিক কাঞ্চন মহাজন, তুষার চৌধুরী, ঋষিকেশ শীল ও অ্যাডভোকেট রুবেল পাল প্রমুখ। পরবর্তীতে বিবেকানন্দ বিদ্যার্থী ভবনের নবাগত ছাত্রদের বরণ ও বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের নবগঠিত কমিটির শপথ গ্রহণের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.