খলিলুর রহমান বালিকা উচ্চ বিদ্যালয়ে দুর্নীতিবিরোধী কর্মসূচি পালন

0

সুজিত দত্ত, পটিয়া প্রতিনিধি : চট্টগ্রামের পটিয়া উপজেলার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান খলিলুর রহমান বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীরা সৎ পথে এগিয়ে চলার শপথ নিয়েছে। এছাড়াও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সব ধরণের দুর্নীতি ও অসদুপায় অবলম্বন থেকে দুরে থাকার অঙ্গীকার করেছেন শিক্ষার্থীরা। দুর্নীতিবিরোধী সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, পটিয়ার সহযোগিতায় ইয়েস ফ্রেন্ডস গ্রুপের উদ্যোগে শিক্ষার্থীদের মনে দুর্নীতিবিরোধী চেতনা সৃষ্টির লক্ষ্যে উক্ত বিদ্যালয়ে আয়োজিত কর্মসূচিতে শিক্ষার্থীরা উপরোক্ত শপথ গ্রহণ করে।

এ উপলক্ষে বেলা সাড়ে এগারটায় শুরু হয় দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন বিষয়ক ওরিয়েন্টেশন। ওরিয়েন্টেশন পরিচালনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ জসিম উদ্দিন। ওরিয়েন্টেশনে শিক্ষার্থীদের দেশপ্রেম, দুর্নীতির ক্ষতি, দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের গুরুত্ব, টিআই-টিআইবি ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়। ওরিয়েন্টেশন শেষে বাংলাদেশের স্বাধীনতা ও দুর্নীতি বিষয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কুইজ প্রতিযোগিতায় ১০ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।

এরপর বেলা সাড়ে বারটায় শুরু হয় শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণ বক্তব্য। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামশুল ইসলাম ছিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি শীলা দাশ, সনাক সদস্য অধ্যাপক অজিত কুমার চৌধুরী ও নিত্যময় চৌধুরী, বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক এনামুল হক, সহকারি শিক্ষক নিয়াজুর রহমান প্রমুখ। আলোচনা শেষে বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান সনাক সদস্য অধ্যাপক অজিত কুমার চৌধুরী।

এসময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তারা বলেন, ১৯৭১ সালে এদেশের মুক্তিযোদ্ধারা নিজেদের বুকের তাজা রক্ত দিয়ে এ দেশ স্বাধীন করেছে। এদেশকে সোনার বাংলাদেশে পরিণত করতে হলে আগামী প্রজন্মকে এগিয়ে আসতে হবে। তারা বলেন, যে শিক্ষায় দেশ, সমাজ ও সমাজের মানুষের জন্য কিছু করার মানসিকতা সম্পন্ন মানুষ তৈরী হয় সে শিক্ষাকে মানসম্মত শিক্ষা বলে। মানসম্মত শিক্ষার জন্যই লেখাপড়া করতে হবে। এছাড়াও নৈতিক শিক্ষায় শিক্ষিত হলে দুর্নীতি থেকে নিজেকে বিরত রাখা যায়। বক্তারা শিক্ষার্থীদের সব ধরণের অনৈতিক কাজ থেকে দুরে থাকার আহবান জানান। অনুষ্ঠানে প্রায় চার শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.