মেধস আশ্রমে দেবী পক্ষের উদ্বোধন

0

বোয়ালখালী প্রতিনিধি::দূর্গাপূজার উৎপত্তিস্থল চণ্ডীতীর্থ মেধস আশ্রমে শুভ মহালয়া উদযাপনের মধ্য দিয়ে ঢাকের বাদ্যে দেবী পক্ষের উদ্বোধন ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দেবী পক্ষের উদ্বোধনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব দূর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বোয়ালখালীর সভাপতি শ্যামল বিশ্বাস।

উপজেলার কড়লডেঙ্গা সন্ন্যাসী পাহাড় চূড়ায় অবস্থিত চণ্ডীতীর্থ মেধস আশ্রমে এ উপলক্ষে ঘটে ভক্ত, পূণ্যার্থী ও দর্শনার্থীদের সমাগম। অপ্রীতিকর ঘটনা এড়াতে ও আগত পূণ্যার্থীদের সার্বিক নিরাপত্তা মোতায়েন ছিল বোয়ালখালী থানা পুলিশের একাধিক টিম।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বোয়ালখালীর সাধারণ সম্পাদক সরকার কমল দাশ জানান, ভোর ৪টা থেকে চন্ডীপাঠ, ঢাকের বাদ্য, মঙ্গলপ্রদীপ প্রজ্জ¦লন ও বৈজয়ন্তী ধ্বজা উড্ডয়নের মাধ্যমে দেবীপক্ষের উদ্বোধন করা হয়। এছাড়া দেবীকে আহ্বান জানিয়ে ভগবতীর পূজা অর্চনা, আলোচনা সভা, ভোগরাগ, প্রসাদ বিতরণ এবং মাতৃগীতাঞ্জলী অনুষ্ঠিত হয়েছে।

আশ্রমের অধ্যক্ষ বুলবুলানন্দ ব্রহ্মচারী বলেন, পুরাকালে এ আশ্রমে দেবী ভগবতীর আর্বিভাব ঘটেছিল। রাজ্যহারা রাজা সুরথ ও স্বজন পরিত্যক্ত বণিক সমাধি বৈশ্য উপস্থিত হয়েছিলেন মেধা মুনির আশ্রমে। মেধাশ্রমে মুনিপদে তাঁদের দুঃখের কথা ব্যক্ত করলেন। মেধা ঋষি সুরথ ও সমাধি বৈশ্যের জাগতিক দুঃখ-দুর্গতির কথা শুনে মুনি তাঁদের শোনালেন, ‘মধুময়ী চণ্ডী’। মেধা ঋষির উপদেশ শুনে সুরথ ও সমাধি বৈশ্য অরণ্য অভ্যন্তরে ঋষি মেধসের আশ্রমে মৃন্ময়ী মুর্তি গড়ে সর্বপ্রথম মর্ত্যলোকে দশভূজা দুর্গাদেবীর পূজা শুরু করেছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.