রোহিঙ্গাদের জন্য ১৫ মিলিয়ন ডলারের সাহায্য সৌদি আরবের

0

আন্তর্জাতিক ডেস্ক::সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ রোহিঙ্গা মুসলমানদের জন্য ১৫ মিলিয়ন মার্কিন ডলার সাহায্য অনুমোদন করেছে। মঙ্গলবার একটি কেবিনেট মিটিংয়ে এটি অনুমোদন করেন এবং সেখানে চলমান হত্যাযজ্ঞের নিন্দা করেন। খবর আল আরাবিয়ার। ক্যাবিনেট মিটিংয়ে মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের উপর চলমান গণহত্যা, রাষ্ট্রীয় নিপীড়ন, সুপরিকল্পিতভাবে রোহিঙ্গাদের ঘর-বাড়ি ও গ্রাম পুড়িয়ে দেওয়ার বিষয় নিয়ে আলোচনা করা হয়।

ক্যাবিনেট মিটিং থেকে সৌদি আরব আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে যেন মুসলিম সংখ্যালঘুদের প্রতি চলমান হত্যাযজ্ঞ বন্ধ করতে তারা এগিয়ে আসে এবং দেশটিতে কোনো ধরণের বৈষম্যে ছাড়াই বসবাসের সুযোগ ফিরে পেতে পারে।

প্রজন্মের পর প্রজন্ম ধরে রোহিঙ্গা মুসলমানরা মিয়ানমারকে নিজেদের দেশ মনে করে আসছে। কিন্তু গত কয়েক দশক ধরে তাদেরকে তাদের জন্মভূমি থেকে সুপরিকল্পিতভাবে উৎখাত করে দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, গত ২৫ আগস্টে শুরু হওয়া সংঘাতের ফলে কয়েক হাজার রোহিঙ্গা নিহত হয়েছে এবং সাড়ে চার লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, সেখানে ‘জাতিগত নিধন’ চলছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীরা খুবই মানবেতর জীবন যাপন করছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.