প্রায় ২০ হাজার রোহিঙ্গার নিবন্ধন সম্পন্ন

0

নিজস্ব প্রতিবেদক, উখিয়া::কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরনার্থী  ক্যাম্পে নতুন অাসা রোহিঙ্গাদের নিবন্ধন কার্যক্রমে ব্যাপক সাড়া পড়েছে। রোহিঙ্গারা নিবন্ধন করতে পারায় রোহিঙ্গারা মহাখুশি। মিয়ানমার থেকে অাসা রোহিঙ্গারা প্রথমে নিবন্ধন সম্পর্কে কোন তথ্য পায়নি বলে অাগত রোহিঙ্গারা জানিয়ে্ছেন।

নিবন্ধনে নিয়োজিত  কমর্কতারা জানিয়েছেন নিবন্ধনের অাওতায় অাসা সব রোহিঙ্গারা সকল ধরনের সুযোগ সুবিধা ভোগ করতে পারবে।এ কারনে ব্যাপক সাড়া পড়েছে। প্রতিদিন সকাল থেকে সন্ধ্য পযর্ন্ত  সারিবদ্ধ ভাবে  লাইনে দাঁডিয়ে রোহিঙ্গারা  নিবন্ধন করতে  দেখা গেছে।নিবন্ধন করে ঝুপটি  ফিরে যাওয়ার সময় মংডু কুমির খালীর মৃত অাবু ছিদ্দিকের ছেলে হামিদ হোসেন(৩৫)সাথে কথা হয়, এসময় বলেন মিয়ানমার সামরিক বাহিনীর অত্যাচার নিযার্তন সহ্য করতে না পেরে এদেশে পালিয়ে এসেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ দেন।তার অাইডি নং ১০২২০১৭০৯২৪১১৩৪৫৬।

মিয়ানমারের সাহেব বাজার এলাকার অাবদুল হাবির ছেলে মো:ইউসুফ (২৫)বলেন,রোহিঙ্গা পরিচয়ে বাঁচতে চাই।নাগরিকত্ব ফেলে মিয়ানমারের ফিরে যাব।অাইডি নং ১১৫২০১৭০৯২৪১১০৩২৫।মংডু দক্ষিনের সিতাপুরিয়া গ্রামের অাবদুল গনির ছেলে মো:সালাম(৭০)বলেন এখানে এসেছি অনেক কষ্ট করে। তারপর ও মহাখুশি। তার অাইডি নং ১২৩২০১৭০৯২৪১১৪১৪১।নাকপুরা এলাকার অালী জহুরের ছেলে মো:নুর(৩০)বলেন এটা নিয়ে বাহিরে যাওয়া যাবে,কাজ করতে পারব।অাইডি নং ১১১২০১৭০৯২৪১১০২৫৭। গত ১১সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে বায়োমেট্রিক নিবন্ধন।এপযন্ত ১৯হাজার ২শ৭৯জন রোহিঙ্গার নিবন্ধন সম্পন্ন হয়।

গত,সোমবার একদিনে ৩হাজার ১৫জন রোহিঙ্গা নিবন্ধন করেছেন। উখিয়ার কুতুপালং শরনাথী ক্যাম্পে দায়িত্ব রত লে:কনের্ল  মাহবুর রহমান  মঙ্গলবার দুপুর অাড়াইটার দিকে মুটোফোনে যোগাযোগ করা হলে বলেন,গতসোমবার একদিনে ৩হাজার১৫জন  পুরুষ ও নারী,রোহিঙ্গা নিবন্ধন সম্পন্ন হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.