রোহিঙ্গা সংকট নিয়ে জাতীয় ঐক্য চায় বিএনপি: নোমান

0

সিটিনিউজ ডেস্ক:: আওয়ামী লীগের সঙ্গে ঐক্য গড়ে চলমান রোহিঙ্গা সংকটের সমাধান হবে না। এ সংকট উত্তরণে জাতীয় ঐক্য করতে চায় বিএনপি।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের দশম কারামুক্তি দিবস’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় দলটির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান এ কথা জানান।

বাংলাদেশ ইয়ূথ ফোরাম এ আলোচনা সভার আয়োজন করে।

রোহিঙ্গা সংকট ত্রিমুখী সমস্যা উল্লেখ করে নোমান বলেন, আমরা সরকারকে স্পষ্ট করে বলে দিতে চাই বিএনপি তাদের (আওয়ামী লীগ) সঙ্গে আলোচনা করতে চায় না। রোহিঙ্গা সংকট নিয়ে জাতীয় ঐক্য করতে চায় বিএনপি। সেই ঐক্যে আওয়ামী লীগ আসুক বা না আসুক।

তিনি জানান, রোহিঙ্গা সমস্যা সহজে সমাধান হবে না। এই সমস্যার সমাধান আন্তর্জাতিক পর্যায়ে হতে হবে। দ্বিপক্ষীয়ভাবে এটি সম্ভব নয়। কিন্তু সরকার বিশ্ববাসীর কাছে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরতে ব্যর্থ হয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদে কোনও প্রস্তাব গ্রহণ করা হয়নি।

বাংলাদেশ সরকার প্রথম দিকে রোহিঙ্গাদের পুশব্যাক করায় অনেক রোহিঙ্গাকে সাগরেই জীবন দিতে হয়েছে। এর দায়ভার একদিন এই সরকারকেই নিতে হবে বলেও জানান বিএনপি এ নেতা।

বর্তমানে চালের ঊর্ধ্বগতির কথা উল্লেখ করে সভায় বিএনপির আরেক ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, বিএনপি সরকারে থাকাকালে বর্তমান প্রধানমন্ত্রী খাদ্য নিরাপত্তার কথা বলেছিলেন। সমস্যা হচ্ছে, প্রধানমন্ত্রী যা বলেন তা তিনি করেন না, আর তিনি যা করেন তা কখনও বলেন না।

সরকার পরিবর্তনের ইঙ্গিত দিয়ে বিএনপি এ নেতা বলেন, সকল কিছুর মুক্তি আসবে যদি বেগম খালেদা জিয়ার নেতৃত্বে দেশে আবারও গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করা যায়। বেগম জিয়া কখনও প্রতিহিংসার রাজনীতি করেননি, করবেনও না।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের উপদেষ্টা ও কেন্দ্রীয় কৃষক দলের ভাইস চেয়ারম্যান মো. মাইনুল ইসলাম।

সংগঠনের সভাপতি মুহাম্মাদ সাইদুর রহমানের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মো. রহমত উল্লাহ, জাসাসের সহ-সভাপতি শাহরিয়ার ইসলাম শায়লা প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.