উত্তর কোরিয়ায় হামলার জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র

0

আন্তর্জাতিক ডেস্ক:: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়াকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, দেশটির বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়ার জন্য ‘সম্পূর্ণ প্রস্তুত’ যুক্তরাষ্ট্র। আর সেটা হবে পিয়ংইয়ংয়ের জন্য ‘খুবই ধ্বংসাত্মক’। খবর আল জাজিরা ও রয়টার্সের।

মার্কিন বোমারু বিমানকে ভূপাতিত করার সামর্থ্য রাখে উত্তর কোরিয়ার এই হুমকির জবাবে ট্রাম্প এ কথা বলেন। উত্তর কোরিয়ার এ ঘোষণাকে যুদ্ধের ঘোষণা হিসেবেই দেখছে যুক্তরাষ্ট্র।

ট্রাম্প হুমকি দিয়ে বলেন, ‘আমরা দ্বিতীয় অপশনের জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত। এটা আমাদের পছন্দের অপশন নয়। কিন্তু আমরা যদি সেটা গ্রহণ করি, তাহলে ফল হবে ভয়ানক। আমি বলে দিচ্ছি, এটা উত্তর কোরিয়ার জন্য ভয়াবহ হবে।’

মঙ্গলবার হোয়াইট হাউজে দেওয়া বক্তৃতায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরও বলেন, ‘যে অপশনটা আমাদের নিতে হতে পারে সেটা সামরিক অপশন। আমাদের যদি সেটা নিতে হয়, তাহলে আমরা অবশ্যই নেব।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে উত্তেজনাকর বাক্য বিনিময়ের ফলে আশঙ্কা করা হচ্ছে, দেশ দুটি যেকোনো সময় সংঘাতে জড়িয়ে যেতে পারে। এ ছাড়া গত ৩ সেপ্টেম্বর পিয়ংইয়ংয়ের ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পারমাণবিক পরীক্ষার পরিপ্রেক্ষিতে কোরীয় উপদ্বীপে উত্তেজনা বিরাজ করছে।

এদিকে দুই দেশের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় এবং এর ফলশ্রুতিতে সংঘাত বেঁধে গেলে কোরীয় উপদ্বীপে ‘ধ্বংসাত্মক পরিণতি নেমে আসবে’ বলে আশঙ্কা করছেন আঞ্চলিক নেতারা। চীন ও রাশিয়া বরাবরই দুই পক্ষকে আহ্বান জানিয়ে আসছে, তারা যেন আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.