রোহিঙ্গাদের জন্য চীনের ৫৭ টন ত্রাণ

0

নিজস্ব প্রতিনিধি,সিটিনিউজ :  বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য চীনের পাঠানো ত্রাণবাহী প্রথম বিমানে ৫৭ টন ত্রাণ পাঠিয়েছে চীন।

বুধবার (২৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টায় চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ‘চায়না কার্গো’ বিমানে করে ৫৭ দশমিক শূন্য তিন টন ত্রাণ নিয়ে আসে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বিমানবন্দরে উপস্থিত থেকে ত্রাণগুলো গ্রহণ করেন। এ সময় চীন দূতাবাসের কর্মকর্তা জং জিয়াজু তার হাতে ত্রাণসামগ্রী তুলে দেন।

হাবিবুর রহমান বলেন, ‘কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য চীন সরকার আজ ৫৭ টন ত্রাণ পাঠিয়েছে। ত্রাণসামগ্রীর মধ্যে দুই হাজার ২০০ পিস তাবু রয়েছে।

তারা আগামীকাল (বৃহস্পতিবার) আরও ত্রাণ সামগ্রী পাঠাবে। ওই ত্রাণসামগ্রীতে তাবু এবং কম্বল থাকবে বলে চীন দূতাবাসের কর্মকর্তা জানিয়েছেন।’

তিনি বলেন,দুটি বিমানের ত্রাণই আগামীকাল আনুষ্ঠানিকভাবে আমাদের কাছে হস্তান্তর করা হবে। ওই অনুষ্ঠানে চীনা দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

রোহিঙ্গাদের জন্য বুধবার বিকালে যুক্তরাজ্য থেকেও আরেকটি ত্রাণবাহী বিমান এসে পৌঁছাবে বলে জানান এই অতিরিক্ত জেলা প্রশাসক।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য এখন পর্যন্ত বিভিন্ন দেশ, রেডক্রস ও রেডক্রিস্টেন্ট মিলিয়ে প্রায় ৫৫০ টনের মত ত্রাণ চট্টগ্রাম বিমানবন্দরে এসেছে।

এর মধ্যে ভারত দুটি বিমানে ১০৭ টন, চীন একটি বিমানে ৫৭ টন, সৌদি আরব একটি বিমানে ৯৪ টন, ইন্দোনেশিয়া আটটি বিমানে করে ৭৭ টন, ইরান দুটি বিমানে ৬৮ টন, মরক্কো একটি বিমানে ১৪ টন ও মালয়েশিয়া একটি বিমানে ১২ টন ত্রাণ পাঠিয়েছে।

এছাড়া মালয়েশিয়ান রেড ক্রিসেন্ট ১০১ দশমিক পাঁচ টন ও জাপানি রেডক্রস ১৮ দশমিক পাঁচ টন ত্রাণ পাঠিয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.