বিনা উইকেটে প্রোটিয়াদের ১০০ পার

0

স্পোর্টস ডেস্ক:: উদ্বোধনী জুটিতে দ্রুত রান তুলছেন দুই প্রোটিয়া ওপেনার ডিন এলগার ও আইডেন মার্করাম। ইতোমধ্যে দুই ব্যাটসম্যানই ব্যক্তিগত ফিফটি তুলে নিয়েছেন। এলগারের নবম আর মার্করামের এটি অভিষেক ফিফটি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো উইকেট না হারিয়ে ১১২ রান সংগ্রহ করেছে স্বাগতিকরা।

এর আগে স্কোরবোর্ডে ৯৯/০ রান জমা করেই প্রথম সেশন শেষ করে সাউথ আফ্রিকা। পচেফস্ট্রুমে সিরিজের প্রথম টেস্টে টস জিতে সাউথ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠান টাইগার দলনেতা মুশফিকুর রহিম। তিন পেসার আর এক স্পিনার নিয়ে আজ প্রোটিয়া অপারেশনে নেমেছে টিম টাইগার্স।

চোটের কারণে একাদশে নেই সৌম্য সরকার। ফিরেছেন লিটন দাস। আর ছয় ব্যাটসম্যান, এক পেস বোলিং অলরাউন্ডার, এক স্পিনার ও তিন পেসার নিয়ে মাঠে নেমেছে সাউথ আফ্রিকা। অভিষেক হলো পেস বোলিং অলরাউন্ডার আন্দিলে ফিকোযাও এবং ব্যাটসম্যান আইডেন মার্করামের।

সর্বশেষ ২০০৮ সালে ভিলিয়ার্স-আমলাদের দেশে গিয়েছিল বাংলাদেশ। প্রায় ৯ বছর পর সাউথ আফ্রিকায় পূর্ণাঙ্গ সিরিজ খেলছে টাইগাররা। তাছাড়া ২০০২ সালে এই মাঠে সবশেষ টেস্ট হয়েছিল। ওই ম্যাচটিতেও সাউথ আফ্রিকার প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। সবমিলে ১৫ বছর পর আবারও পচেফস্ট্রুমে মুখোমুখি দুই দল।

সাউথ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের রেকর্ড মোটেও ভালো নয়। অদ্যাবধি দুই দলের ১০ বারের দেখায় ৮টিই জিতেছে আফ্রিকা। দুটি ম্যাচ বৃষ্টির কারণে ড্র হয়।
ব্যক্তিগত কারণে বিশ্রামে আছেন সাকিব আল হাসান। ফলে বিশ্বসেরা অলরাউন্ডারকে ছাড়াই মাঠে নেমেছে বাংলাদেশ। প্রথম টেস্টের জন্য সাকিবকে বিশ্রাম দিয়েছে টিম ম্যানেজমেন্ট। সাকিব চাইলে দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন। তবে সাউথ আফ্রিকা সফরে টেস্ট খেলবেন না, এটা আগেই জানিয়ে দিয়েছেন সাকিব।

বাংলাদেশ একাদশ:

তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম  ও মোস্তাফিজুর রহমান।

সাউথ আফ্রিকা একাদশ:

ফাফ ডু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, ডিন এলগার, কেশব মহারাজ, আইডেন মার্করাম, মরনে মরকেল, ডুয়ান অলিভিয়ের, আন্দিলে ফিকোয়াও ও কাগিসো রাবাদা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.