উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি যোগাযোগ!

0

আন্তর্জাতিক ডেস্ক::মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন শনিবার বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে সরাসরি যোগাযোগ করছে যুক্তরাষ্ট্র। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, চীন সফরকালে সেদেশের প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে বৈঠকের পর টিলারসন এ কথা বলেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এসময় বলেন, “পিয়ংইয়ংয়ের সঙ্গে কথা বলার সম্ভাবনা খতিয়ে দেখছে ওয়াশিংটন। সুতরাং, সঙ্গেই থাকুন।” সফরকালে টিলারসন বলেছিলেন, পিয়ংইয়ং’এর সঙ্গে যোগাযোগের পথ ওয়াশিংটনের রয়েছে। কাজেই তারা অন্ধকারে নেই।

যদিও মার্কিন পররাষ্ট্র দপ্তর পরে জানায়, উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগের বেশ কিছু পথ সৃষ্টি হলেও অগ্রগতি খুব কমই হয়েছে। যার পেছনে মূল কারণ হচ্ছে পিয়ংইয়ং’এর অনিহা।

এর আগেও অবশ্য দুই দেশের মধ্যে সরাসরি যোগাযোগের চ্যানেল থাকার ইঙ্গিত দিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তবে তার বাস্তব প্রতিফলন মেলেনি।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরে বাকযুদ্ধ চলছিল। সম্প্রতি যা চরম আকার ধারণ করে। তবে উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করলেও চীন চাইছে যেন দু’দেশের মধ্যে আলোচনা শুরু হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.