চকরিয়ায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

0

চকরিয়া প্রতিনিধি,সিটিনিউজ :: সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ি” স্লোগানে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে প্রথমবারের মতো চকরিয়ায় জাতীয়ভাবে পালিত হয়েছে নিরাপদ সড়ক চাই দিবস।

রবিবার (২২অক্টোবর) নিরাপদ সড়ক চাই (নিসচা) চকরিয়া উপজেলা শাখার উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

কর্মসূচির মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা। সকাল ১১টায় উপজেলা পরিষদ চত্ত¡র হতে এক বর্ণাঢ্য র‌্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত¡র এক আলোচনায় সভায় মিলিত হয়।

চকরিয়া উপজেলা শাখার সভাপতি সোহেল মাহমুদের সার্বিক তত্ত্বাবধানে চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়, চকরিয়া সিটি কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত র‌্যালিতে অতিথি ছিলেন চকরিয়া থানার পুলিশ পরিদর্শক মো. মিজানুর রহমান, চকরিয়া কোর্ট ইন্সপেক্টর মো. নাজমুল হাসান কামাল ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ।

বক্তারা বলেন,২৪ বছর আগে ১৯৯৩ সালের ২২ অক্টোবর মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চনের অকাল মৃত্যুরমধ্য দিয়ে গড়ে উঠে নিরাপদ সড়ক চাই আন্দোলন।

ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা নিরসনে গড়ে উঠা এই আন্দোলন এদেশের আপামর মানুষের প্রাণের দাবিতে পরিণত হয়। ১৯৯৮ সালে নিরাপদ সড়ক চাই’র পক্ষ থেকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস দাবি জানানো হয়। সময়ের পথপরিক্রমায় সেই ঘোষণা এলো।

এতে আরও বলা হয়, ২০০২ সালে নিরাপদ সড়ক চাই’র পক্ষ থেকে ২২ অক্টোবরকে আন্তর্জাতিক নিরাপদ সড়ক দিবস ঘোষণা করতে জাতিসংঘের তৎকালীন মহাসচিব কফি আনানের কাছে আবেদন করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.