বাংলাদেশ ২৫তম অর্থনীতির দেশ হবে: পরিকল্পনামন্ত্রী

0

সিটিনিউজ ডেস্ক :: বাংলাদেশের পরিশ্রমী এবং বুদ্ধিদীপ্ত মানুষ একদিন দেশকে এগিয়ে নিয়ে যাবে এমন আশাবাদ ব্যক্ত করে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২৫তম অর্থনীতির দেশ হিসেবে আবির্ভুত হবে।

বুধবার (১ নভেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পিকেএসএফ আয়োজিত ‘উন্নয়ন মেলা-২০১৭’র চতুর্থ দিনে ‘বাংলাদেশ ইকোনোমি: অ্যান ওভারভিউ’ শীর্ষক সেমিনারে তিনি বলেন, অর্থনৈতিক অগ্রগতিতে অনেক ধরনের সমস্যা ও চ্যালেঞ্জ থাকবে, সেগুলো মোকাবেলা করেই সামনের দিকে এগিয়ে যেতে হবে।

২০৩০ সালে চীন ও ভারতকে বিশ্বের এক ও তিন নম্বর অর্থনীতির দেশ হবে মন্তব্য করে পরিকল্পনামন্ত্রী বলেন, ঠিক ওই সময় বাংলাদেশ হবে ২৫তম অর্থনীতির দেশ।

পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ফাইন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (আইএনএম) নির্বাহী পরিচালক ড. মুস্তফা কে মুজেরী।

মূল প্রবন্ধে যুবশক্তিকে বাংলাদেশের অর্থনৈতিক বড় শক্তি উল্লেখ করে বলা হয়, এই শক্তিকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে পারলে অর্থনীতিকে আরও শক্তিশালী করা সম্ভব হবে।

ড. মুস্তফা অারো বলেন, রূপকল্প-২০৪১ বাস্তবায়নে এখন থেকেই উদ্যোগ নিতে হবে। সামগ্রিক উন্নয়নের জন্য বিনিয়োগ বাড়াতে হবে এবং প্রযুক্তি খাতকে আরও শক্তিশালী করতে হবে। এছাড়া শিক্ষা ও স্বাস্থ্যখাতে সরকারকে আরও বেশি বিনিয়োগ করতে হবে।

মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নিয়ে বেসরকারি গবেষণা সংস্থা সিপিডির ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেন, অর্থনৈতিকভাবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এই অগ্রগতি ধরে রাখতে হলে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে হবে। আরও বিস্তৃত করতে হবে সামাজিক নিরাপত্তা খাতকে।

“২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হতে হলে আমাদের মাথাপিছু আয় ১ হাজার ৬০২ ডলার থেকে ১২ হাজার ডলারে উন্নিত করতে হবে। আপাতদৃষ্টিতে এটি কঠিন মনে হলেও অসম্ভব নয়।”

সেমিনারে  স্বাগত বক্তব্যে পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম বলেন, বাংলাদেশ এখন ৩৫তম অর্থনীতির দেশ। এটি আমাদের জন্য একটি মাইলফলক।

‘‘বর্তমানে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির হার ৯৮ শতাংশ। প্রত্যন্ত অঞ্চলের মানুষও এখন স্বাস্থ্যসেবা পাচ্ছে। এছাড়া তৈরি পোশাক শিল্পে বাংলাদেশ এখন বিশ্বে দ্বিতীয়। এমন আরও বহু সাফল্য আমাদেরকে আশান্বিত করে।’’

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে পিকেএসএফ উন্নয়ন মেলা ২০১৭। গত ২৯ অক্টোবর থেকে শুরু হওয়া এই মেলা চলবে আগামী ৩ নভেম্বর পর্যন্ত। মেলায় প্রান্তিক পর্যায়ের উৎপাদকদের উৎপাদিত পণ্যের প্রদর্শনী হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.