‘ডায়াবেটিক হাসপাতালের উন্নয়নে সকলকে এগিয়ে আসতে হবে’

0

নিজস্ব প্রতিবদক:: ‘সকল গর্ভধারণ হোক পরিকল্পিত’ এ প্রতিপাদ্য নিয়ে পালিত হয়েছে বিশ্ব ডায়াবেটিস দিবস ২০১৭। এ উপলক্ষে চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালের উদ্যোগে হাসপাতাল প্রাঙ্গনে সকাল সাড়ে ১০ টায় পতাকা উত্তোলন, বেলুন ও ফেস্টুন উড়িয়ে বর্ণাঢ্য র‌্যালী উদ্বোধনের পর সকাল পৌনে ১১ টায় সমিতির সহ-সভাপতি আলহাজ্ব এস.এম শওকত হোসেন এর সভাপতিত্বে সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়।

সুধী সমাবেশে স্বাগত বক্তব্যে সমিতির সাধারন সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী বলেন- এবারের প্রতিপাদ্য বিষয় হলো ”সকল গর্ভধারণ হোক পরিকল্পিত”। এ প্রতিপাদ্য থেকে এটা ষ্পষ্ট যে নারীদের ডায়াবেটিসের ওপর এবার বিশেষভাবে গুরুত্বারোপ করা হয়েছে।

উল্লেখ্য, এ বছর আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন যখন নারীদের গর্ভকালীন ডায়াবেটিসের ওপর গুরুত্ব আরোপ করতে যাচ্ছে তার আগেই বাংলাদেশ ডায়াবেটিক সমিতি গর্ভকালীন ডায়াবেটিস প্রতিরোধে গর্ভধারণ পূর্ব সেবা দিতে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে। এরই মধ্যে সারা দেশে ’গর্ভধারণ-পূর্ব সেবা-কেন্দ্র’ খোলা হয়েছে যেখানে নির্ধারিত সময়ে বিনামূল্যে ’গর্ভধারণ-পূর্ব পরামর্শ’ এবং স্বল্পমূল্যে গর্ভধারণ সংক্রান্ত সেবা পাওয়া যাবে। চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালেও এই সেবা পাওয়া যাচ্ছে। এর মাধ্যমে প্রয়োজনীয় সচেতনতা সৃষ্টির পাশাপাশি প্রসবকালীন নারী ও শিশুমৃত্যুর হার যেমন কমানো সম্ভব হবে, তেমনি নারীসহ আগামী প্রজন্মকেও ডায়াবেটিসের ভয়াবহ প্রকোপ থেকে অনেকাংশে রক্ষা করা সম্ভব হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সভাপতি ও কেডিএস গ্রুপের চেয়ারম্যান জনাব আলহাজ্ব খলিলুর রহমান বলেন, বর্তমানে ডায়াবেটিক হাসপাতাল চট্টগ্রামের জন্য একটি মডেল হাসপাতালে পরিণত হয়েছে। তিনি ডায়াবেটিক হাসপাতালের উন্নয়নের জন্য একটি এ্যাম্বুলেন্স সহ স্থায়ী একটি ইউনিট স্থাপন করার আশ্বাস প্রদান করেন

তিনি বলেন, ডায়াবেটিস যেহেতু সারা জীবনের রোগ সেহেতু সকলকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রেখে সুস্থভাবে চলার জন্য নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা করতে হবে। সম্প্রতি সময়ে গর্ভকালীন ডায়াবেটিস এর ঝুঁকি বেড়ে গেছে। তাই গর্ভবর্তী মহিলাদের জন্য ডায়াবেটিক হাসপাতাল যে উদ্যোগ গ্রহণ করেছে তা অত্যন্ত প্রশংসনীয়।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রামের সিভিল সার্জন ডাঃ আজিজুর রহমান সিদ্দিকী বলেন ডায়াবেটিস আছে এমন গর্ভবতী মায়েদের নিরাপদ প্রসবের জন্য ডায়াবেটিস প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকদের মাধ্যমে হাসপাতালে প্রসবের ব্যবস্থা করা উচিত। পুরো গর্ভকালীন সময়ে অভিজ্ঞ পুষ্টিবিদ এর পরামর্শ অনুসারে খাদ্য তালিকা মেনে চলা আবশ্যক। যেহেতু গর্ভাবস্থায় ঘন ঘন ক্ষুধা থাকে, তাই দিনের খাবার ৫-৬ বারে ভাগ করে খেতে হবে। এইসব নিয়ম মেনে চলার জন্য অবশ্যই চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালে রোগীকে আসতে হবে এবং সেবা নিতে হবে। কারণ এখানে রয়েছে গাইনী বিভাগ, পুষ্টি বিভাগ।

সমিতির কোষাধ্যক্ষ মোহাম্মদ শাহাবুদ্দিন এর পরিচালনায় বক্তব্য রাখেন কিডনী ফাউন্ডেশনের সভাপতি ডাঃ মঈনুল ইসলাম মাহমুদ, মুক্তিযোদ্ধা রফিকুল আলম চৌধুরী, সমিতির যুগ্ম সম্পাদক মোঃ শাহনেওয়াজ, ইঞ্জিনিয়ার জাবেদ আবছার চৌধুরী, নির্বাহী সদস্য আলহাজ্ব এস,এম জাফর, মোঃ রাকিবুল ইসলাম, এডভোকেট জয়শান্ত বিকাশ বড়ুয়া, প্রিন্সিপাল লায়ন মোঃ সানাউল্লাহ, এডভোকেট মোঃ আকতার হোসেন, মোহাম্মদ শহীদুল্লাহ, সৈয়দ মোর্শেদ হোসেন, হাসান মুরাদ এবং পুষ্টিবিদ হাসিনা আকতার লিপি।

সভার সভাপতি আলহাজ্ব এস.এম শওকত হোসেন বিশ্ব ডায়াবেটিস দিবসের বাণী সমাজের বিভিন্ন প্রচার মাধ্যমে ব্যাপকভাবে প্রচারের আহবান জানান এবং বিশ্ব ডায়াবেটিস দিবসের কর্মসূচী সমূহ সাফল্যমন্ডিত করণে সহযোগীতার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্টানে প্রধান অতিথি -কে সমিতির মনোগ্রাম খচিত ক্রেষ্ট প্রদান করা হয়।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.