বাঙ্গালি জাতি বিশ্ব স্বীকৃতি পেল- এম.পি নজরুল

0

নিজস্ব সংবাদদাতা, চন্দনাইশঃ চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু একটি দেশের নাম, একটি জাতির নাম, একটি প্রতিষ্টান, একটি দেশের কর্ণধার। বঙ্গবন্ধুর জম্ম না হলে বাংলাদেশ নামের কোন দেশ বিশ্বের মানচিত্রে স্থান পেত না। তার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের মাধ্যমে সেদিন বাঙ্গালির দামাল ছেলেরা স্বাধীনতা যোদ্ধে ঝাপিয়ে পড়েছিল। তিনি বলেন, পাকিস্তানিরা দ্বি-জাতী তত্ত্ব ব্যবহার করে শাসন করতে গিয়ে পূর্ব পাকিস্তানকে হিন্দুস্থান বানিয়ে রেখেছিল।

১৯৭০ সালে নির্বাচনে ১৬৯ আসনের মধ্যে ১৬৭ আসন পেয়ে বঙ্গবন্ধুর আ’লীগ সংখ্যাগরিষ্টতা অর্জন করে। চট্টগ্রাম রাউজানের ফজলুল কাদের চৌধুরী ও খুলনার খাঁন ছবুর পাকিস্তানের পক্ষে জয়লাভ করেছিল। কিন্তু তারা সেদিন বঙ্গবন্ধুকে সরকার প্রদান না করে বিভিন্ন তালবাহানা শুরু করে। বঙ্গবন্ধুর দেশের স্বাধীনতা ও মানুষের স্বাধিকার আদায়ের জন্য যৌবনের চৌদ্দটি বছর কারাগারে ছিলেন। বঙ্গবন্ধু স্বাধীনতা যোদ্ধের পর সাধারণ ক্ষমা ঘোষনা করায় আজকে সে স্বাধীনতা বিরোধীরা দেশের সাথে ষড়যন্ত্র করছে। তাদের থেকে সজাগ পেতে পুনরায় শেখ হাসিনার সরকারকে ক্ষমতায় আনার আহবান জানান। অন্যাথায় এ দেশ তালোবান,জঙ্গী রাষ্টে পরিণত হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

তারেক জিয়া এবং খালেদা জিয়া তাদের শাসন আমলে দেশের লুটপাট করেছেন। তারেক জিয়া মালেশিয়ায় গামের্ণ্টেস পল্লী করে দেশের অর্থ বিদেশে প্রচার করে দেশকে তলাবিহীন ঝুড়িতে পরিণত করেছে। তিনি বলেন, কর্ণেল অলি ২০ বছর, তার স্ত্রী ৫ বছর ক্ষমতায় থেকে মাত্র ১০০ কোটি টাকার উন্নয়ন করেছেন। আর তিনি মাত্র ৪ বছরে তার ৫ গুণ কাজ করেছেন।

শুধু শঙ্খ নদীর ভাঙ্গন রোধে ২০০ কোটি টাকা বরাদ্দ পেয়েছেন। চন্দনাইশে উন্নয়নের জোয়ার বয়ে গেছে আগামী ১ বছরে কোন ধরণের রাস্তাঘাট সংস্কার বিহীন থাকবে না বলে তিনি মত প্রকাশ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু এ ভাষণ বিশ্বের ইউনেস্কোতে বিশ্ব প্রমাণ্য ঐতিহ্যের স্বীকৃতি পেয়ে বাঙ্গালি জাতি বিশ্ব স্বীকৃতি পেল।

শনিবার ২৫ নভেম্বর সকালে চন্দনাইশে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ স্বীকৃতি পাওয়ায় উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী উপজেলার প্রধান সড়কগুলো শেষে এক আলোচনা সভা উপজেলা অডিটরিয়ামে নির্বাহী কর্মকর্তা লুৎফুর রহমানের সভাপতিত্বে অনুষ্টিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী।

আলোচনা অংশ নেন সহকারী কমিশনার (ভূমি) অমিত চক্রবর্তী, চেয়ারম্যান মজিবুর রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার জাফর আলী হিরু, ইন্সপেক্টর (তদন্ত) দিপংকর রায়, স্বাস্থ্য প:প: কর্মকর্তা ডাক্তার বখতিয়ার আলম, মুক্তিযোদ্ধা ফেরদৌসুল ইসলাম, আহছান ফারুক প্রমুখ।

পরে রচনা ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিরতণ, সাংস্কৃতিক অনুষ্টান ও ওরা ১১ জনের প্রামন্য চিত্র প্রর্দশন করা হয়। অনুষ্টানে উপজেলা ২ ভাইস চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদের ১ জন চেয়ারম্যান ছাড়া অন্যানরা উপস্থিত ছিলেন। তাছাড়া আ’লীগ ও অঙ্গসংগঠনের অধিকাংশ নেতাকর্মীদের অনুষ্টানে আসতে দেখা যায়নি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.