বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিশ্বের শোষিত মানুষের মুক্তির প্রেরণা:  ভূমিমন্ত্রী

0

নিজস্ব প্রতিবেদক:: মুক্তিযুদ্ধের বিজয় মেলার বিজয় মঞ্চের স্মৃতিচারণ অনুষ্ঠানে ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ এম.পি বলেছেন, বাঙালির মুক্তিযুদ্ধ বিশ্বের নিপীড়িত মুক্তিকামী জনতার প্রেরণা। বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের সূচনা করে বিশ্ববাসীকে শোষণ থেকে মুক্তির ডাক দিয়েছিলেন। তিনি স্পষ্ট ভাষায় বলে গেছেন আমি শোষিতের পক্ষে। তাই তাঁর বিরুদ্ধে সাম্রাজ্যবাদী শক্তির চক্রাšত হয়েছিল। তাই সাম্রাজ্যবাদীর এ দেশীয় এজেন্টরা তাঁকে স্বপরিবারে হত্যা করেছিল। এই চক্রান্তের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিকে সংগঠিত করেছেন এবং দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে গিয়ে উন্নয়নের মহাসড়কে উন্নীত করেছেন।

সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যায় মুক্তিযুদ্ধের বিজয় মঞ্চে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষনে তিনি একথা বলেন। তিনি আরো বলেন, এদেশকে পেছনের দিকে ঠেলে দেওয়ার ষড়যন্ত্র চলছে। এরা একাত্তরের পরাজিত শক্তির প্রেতাত্মা। আমরা জানি কারা এই ষড়যন্ত্র করছে, তাদেরকে অবশ্যই বিচারের কাঠগড়ায় দাড় করানো হবে।

তিনি উল্লেখ করেন, মুক্তিযুদ্ধের বিজয় মেলা মুক্তিযুদ্ধের চেতনাকে প্রজন্ম পরম্পরায় পৌঁছে দিচ্ছে। এর নেতৃত্ব দিচ্ছেন শ্রদ্ধেয় নেতা এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী। তাঁর প্রতি দেশবাসীর শ্রদ্ধা, ভালবাসা অবশ্যই আছে। তাই তিনি আবার এই চট্টগ্রামবাসীর কাছে তাদের সুখে-দুঃখে থাকবেন।

মূখ্য আলোচক কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মোহিত উল আলম বলেন, বঙ্গবন্ধুর ভাষন শুধুমাত্র রাজনৈতিক বক্তৃতা নয়- এটা বিশ্ব সাহিত্যর মূল্যবান অংশ। ৭ মার্চের ভাষণ আমাকে বিশ্বসাহিত্য শ্রষ্টাদের স্মরণ করিয়ে দেয়।

তিনি আরো বলেন, একজন শিক্ষক হিসেবে আমি প্রচলিত শিক্ষা ব্যবস্থাপনাকে গণমুখী করতে আগ্রহী। গণমুখী শিক্ষা ব্যবস্থাই এদেশকে জঙ্গীবাদ, সন্ত্রাস ও মাদকমুক্ত করতে পারে এটাই আমার স্বপ্ন ও সাধনা। বিজয় মেলা পরিষদের কো-চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অমল মিত্র’র সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন বাবুল ও চট্টগ্রাম আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট রতন কুমার রায় ।

পরে মঞ্চে আলোচনা সভা শেষে তপন বড়–য়ার সঞ্চালনায় উদ্দীপনামূলক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। আগামীকাল মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা জনাব ইকবাল সোবহান চৌধুরী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.