রাউজানে ডোমখালী খাল গিলে খাচ্ছে সড়ক

0

 

এম. রমজান আলী, রাউজান :: রাউজান পশ্চিম গুজরার ইউনিয়নের জনগুরুত্বপূর্ণ একটি সড়ক মাদার্শা এক্সটেনশন রোড। নোয়াপাড়া-রাউজান সড়ক পথের মাজার গেইট থেকে প্রায় তিন কিলোমিটার লম্বা এই সড়কটি আজিমের ঘাট হালদা নদীর পাড় পর্যন্ত বিস্তৃত।

সড়কটি ব্যবহার করে রাউজান হাটহাজারী অনেক মানুষ। এই পথে রয়েছে আরো বেশ কয়েকটি সংযুক্ত পাড়া গ্রামের গুরুত্বপূর্ণ রাস্তা। এই পথে প্রতিদিন যাতায়াত করতে হয় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও কয়েক হাজার মানুষকে।

এলাকার লোকজন বলেছেন মাদার্শা এক্সটেনশন সড়কটির বেশির ভাগ অংশ ডোমখালী খালের সাথে যুক্ত। এই খালটি হালদা নদীর আজিমেরঘাট থেকে সৃষ্ট হয়েছে বিভিন্ন পাড়া গ্রামের দিকে আঁকাবাঁকা হয়েছে প্রবাহিত আছে।

এই খালেই প্রতিনিয়ত চলাচল করে বালুবাহী যান্ত্রিক নৌযান। এসব নৌযানের উৎপাতে খালের দুপাড় গ্রীষ্ম বর্ষা সকল মৌসুমে ভাংছে। এছাড়া  বন্যা আর জলোচ্ছ্বাসের মত প্রাকৃতিক দুর্যোগেও সড়কটি ধকল সামলাতে হয়।

বিশেষ সূত্রে জানা যায়, বিগত বর্ষায় প্রকৃতিক দুর্যোগে সৃষ্ট বন্যায় এই সড়ক পথের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। সড়কের বিভিন্নস্থান খালের মধ্যে ধসে পড়ে। ওই সময় পানি চাপে সড়কের বিভিন্ন অংশ ছিন্ন ভিন্ন হয়ে যায় ।

ডোমখালী বড়ুয়া পাড়ার বাসিন্দা স্বপন বড়ুয়া বলেছেন মার্দাশা এক্সটেশন সড়ক পথে প্রতিদিন রাউজান হাটহাজারীর কয়েক হাজার বিভিন্ন পেশার মানুষের চলাচল থাকে। এছাড়া কয়েকটি গ্রামের মানুষের জন্য একটি প্রধান সড়ক।

বিগত বন্যায় রাউজানের এই গুরুত্বপূর্ণ সড়কের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সড়কটির বিভিন্ন অংশ খালের মধ্যে ধসে গেছে। বড়ুয়া পাড়ার সামনে দিয়ে যাওয়া সড়কটির একটি বড় অংশ ভেসে যায়। একই ভাবে সড়ক পথ ভেসে যায় অরো কয়েকটি জায়গায়।

ভেসে যাওয়া সড়ক পথটির বিছিন্ন অংশটুকু স্থানীয় প্রশাসন কোনো রকমে চলাচল উপযোগী করে দিলেও সড়ক পথের বেশির অংশ এখন খালের ভিতর চলে যাওয়ার পর্যায়ে আছে।

এলাকাবাসী বলেছেন চলতি শুষ্ক মৌসুমে গুরুত্বপূর্ণ এই সড়ক পথটির উন্নয়নে হাত দেয়া দরকার। এই সড়ক পথে থাকা কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কথা বিবেচনায় নিয়ে সড়ক পথটি দ্রুত উন্নয়নের আওতায় না আনা হলে এই এলাকার মানুষের জন্য দীর্ঘ সময়ে দুর্ভোগের কারণ হয়ে দাঁড়াবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.