প্রযুক্তি হতে পারে দারিদ্র বিমোচনের হাতিয়ার

0

নিজস্ব প্রতিবেদক:: চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, তথ্য প্রযুক্তির বৈপ্লবিক ছোঁয়ায় ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথ ধরে আমাদের প্রিয় মাতৃভূমি আজ মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার দ্বারপ্রান্তে। উন্নয়নের ধারাবাহিকতায় ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত বিশ্বের সারিতে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ ডিসেম্বরকে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস ঘোষনা করে। তথ্য প্রযুক্তির দ্বারা এখন সবকাজই করতে সক্ষম হয়েছি। তথ্য প্রযুক্তিই হতে পারে দারিদ্র বিমোচনের হাতিয়ার।

তিনি আজ চট্টগ্রাম এম.এ আজিজ স্টেডিয়ামে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবসে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। তিনি আরো বলেন, তথ্য প্রযুক্তির দ্বারা আমরা ২০৪১ সালের আগেই উন্নত বিশ্বের সারিতে পৌঁচ্ছে যাব।

“শেখ হাসিনার অবদান, ডিজিটাল হলো জীবন মান” এ প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজন ও উদ্দিপনার মধ্য দিয়ে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস প্রথমবারের মত পালন করে চট্টগ্রাম জেলা ও বিভাগীয় প্রশাসন। এ উপলক্ষে সার্কিট হাউজ থেকে র‌্যালি ও র‌্যালিত্তোর আলোচনা সভা এবং আইসিটি কনসার্ট এর আয়োজন করা হয়।

চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ডীন প্রফেসর ড. কৌশিক দে বলেন, ২০১২ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ ঘোষনা করেন। আজ তা বাস্তবতার মুখোমুখি হয়েছে। অফিসে ই-ফাইলিং, ঘরে বসে পরীক্ষার ফলাফল জানা, জন্মসনদ, ই-টিন নাম্বার, স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন, দেশি-বিদেশি চাকুরির সমস্ত তথ্যাবলি মোবাইল ইন্টানেটের মাধ্যমে জানতে পারি। বর্তমানে ১২ কোটি লোক মোবাইল ব্যবহার করছে। ২০২১ সালের মধ্যে ৫ কোটি লোকের কর্মসংস্থান হবে তথ্য প্রযুক্তির দ্বারা। আমাদের বেকার ছেলেরা চাকুরির প্রত্যাশা না করে আউট সোর্সিং করে লক্ষ লক্ষ টাকা আয় করছে। সরকার ২০০৯ সালে ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র চালু করে। বর্তমানে ৪ হাজার ৫ শতটি কেন্দ্রে এই সেবা দেয়া হচ্ছে। এসবকিছুই তথ্য প্রযুক্তি দ্বারা সম্ভব হয়েছে।

সভায় জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী, অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মাসুদুল হাসান, পুলিশ সুপার নূরেআলম মিনা বক্তৃতা করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.