ভারতে সংক্ষিপ্ত সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরেছেন

0

সিটিনিউজবিডি ,ঢাকা অফিস  :    ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির স্ত্রী শুভ্রা মুখার্জির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে ভারতে সংক্ষিপ্ত সফর শেষে আজ বুধবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরেছেন। বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এদিকে সফকালে তিনি আজ সকালে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠকেও মিলিত হন। বৈঠকে ২ প্রধানমন্ত্রী প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে যৌথ কর্মসূচি গ্রহণের ব্যাপারেও একমত পোষণ করেন। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর স্ত্রী শুভ্রা মুখার্জীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।
এর আগে আজ বুধবার সকালে তিনি নয়াদিল্লীতে প্রণব মুখার্জীর পুত্র অভিজিৎ মুখার্জীর বাসভবন ১৩, টাল কাটরা রোডের বাসভবনে শুভ্রা মুখার্জীর কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন। ভারতের রাষ্ট্রপতির সঙ্গে পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাজধানীতে লোধি রোড ক্রিমেটোরিয়ামে অনুষ্ঠিত শুভ্রা মুখার্জীর অন্ত্যেষ্ট্যিক্রিয়ায় যোগ দেন। ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী রাজনাথ সিং ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী অন্ত্যেষ্ট্যিক্রিয়া অনুষ্ঠানে যোগ দেন। এ সময় অন্যান্যের মধ্যে বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, প্রধানমন্ত্রীর কন্যা সায়মা হোসেন, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ আবুল কালাম আজাদ এবং প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।
তারও আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি ও তাঁর পরিবারের সদস্যদের সান্ত্বনা জানাতে রাষ্ট্রপতি ভবনে যান। শেখ হাসিনা সেখানে কিছু সময় অবস্থান করেন এবং শুভ্রা মুখার্জীর সঙ্গে তাঁর দীর্ঘ দিনের সম্পর্কের স্মৃতিচারণ করেন। তিনি বলেন, বাংলাদেশ তাঁর মৃত্যুতে একজন মহান বন্ধু ও শুভাকাক্সক্ষীকে হারিয়েছে। তিনি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের এ অপূরণীয় ক্ষতির ভার বহনের সাহস ও শক্তি যোগানোর জন্য সর্বশক্তিমানের কাছে প্রার্থনা করেন।
পক্ষান্তরে আজ সকালে শেখ হাসিনা শুভ্রা মুখার্জীর অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে যোগ দিতে ভারতের রাজধানীতে পৌঁছেন। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট নয়াদিল্লীতে স্থানীয় সময় সকাল ৭টা ৫০ মিনিটে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ভারতের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী সুষমা স্বরাজ এবং নয়াদিল্লীতে বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.