চীনে সাইবার অপরাধ বেড়েছে

0

সিটিনিউজবিডি  :    চীনে ভয়াবহভাবে বেড়েছে সাইবার অপরাধ। এর বিপরীতে পুলিশ ১৫,০০০এরও বেশি মানুষকে গ্রেপ্তার করেছে বলে জানা যায়। সম্প্রতি কৃত সাইবার অপরাধের সিংহভাগই বিভিন্ন প্রতিষ্ঠানের অন্তর্জালিক পাতার নিরাপত্তা ক্ষুণ্ন করা, প্রতারণা, অবৈধ বেচাকেনা এবং ব্যক্তিগত তথ্যফাঁস সংক্রান্ত।

চীনা প্রশাসনের জননিরাপত্তা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, পুলিশ এ যাবৎ দায়েরকৃত মামলার ৭,৪০০টির তদন্তে মাঠে নেমেছে এবং বিপুল সংখ্যক জড়িতদের গ্রেপ্তারে সমর্থ হয়েছে। জানা যায়, পুলিশ ছয় মাসের সময়সীমা বেছে নিয়েছে ‘ক্লিন দ্য ইন্টারনেট’ নামের এ বিশেষ অভিযান পরিসমাপ্ত করতে।

চীনে সাইবার অপরাধ ব্যাপকভাবে বেড়েছে এবং এর বিপরীতে সরকারসহ ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানসমূহ অন্তর্জালিক নিরাপত্তা নিশ্চিত করতে শোচনীয়ভাবে ব্যর্থ হয়েছে। বিভিন্ন ব্যাঙ্ক, ব্যবসা প্রতিষ্ঠান এবং সরকারী অধিদপ্তরসমূহ চরম নিরাপত্তাহীনতায় দিন কাটাচ্ছে বলে জানা যায়।

তবে চীনে বাকস্বাধীনতার ‘পরিপন্থী’ কিছু অনলাইন ধরপাকড়ও চলছে বলে জানা যায়। তবে এ বিষয়ে কারও লিখিত কোনো অভিযোগ এখনও পাওয়া যায়নি। তবে এ বিষয়টিকে বর্তমান সাইবার অপরাধের ক্রমবর্ধমান উর্ধ্বগতির সঙ্গে সম্পর্কযুক্ত করেছেন ক্যালিফোর্নিয়ার ইউসি বার্কলে স্কুল অব ইনফরমেশনের অধ্যাপক সিয়াও কিয়াং।

সিয়াওর পর্যবেক্ষণ, বাকস্বাধীনতা রহিতকরণমূলক কর্মকাণ্ডের দিক থেকে চীন অনেকটা আগ্রাসী ভূমিকায় অবতীর্ণ হওয়ার পরপরই মূলত, সাইবার অপরাধের জগতে এ ব্যাপকতা এসেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.