আজ বিপ্লবী বিনোদ বিহারী চৌধুরীর জন্ম বার্ষিকী

0

সিটি নিউজ বিডিঃ আজ ১০ জানুয়ারি মাস্টারদা সূর্য সেনের সহযোদ্ধা, সূর্যসাথী ভোক্তা অধিকার–সিআরবির স্থপতি ও ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্নিপুরুষ বিপ্লবী বিনোদ বিহারী চৌধুরীর ১০৮তম জন্মদিন। তাঁর জন্মদিন পালন উপলক্ষে বিভিন্ন সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। নাগরিক স্মরণ সভা কমিটির কর্মসূচিতে রয়েছে সকাল ৯ টার বলুয়ারদিঘী অভয়মিত্র মহাশশ্মানে তাঁর শশ্মানে পুষ্পস্তবক প্রদান ও আলোচনা সভা।

বিনোদ বিহারীর জন্ম বার্ষিকী উপলক্ষ্যে দেশের প্রায় ১১টি স্থানে দিবসটি পালনের জন্য বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছে।চট্টগ্রামের অনুষ্ঠানটি বিকাল ৩ টায় রহমতগঞ্জস্থ জেএমসেন হলে আলোচনা সভা ও স্মারক গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। উক্ত আলোচনায় বিশিষ্ট নাগরিকবৃন্দ অংশগ্রহণ করবেন।

বাংলাদেশে হিন্দু ফাউন্ডেশন সন্ধ্যা ৬ টায় মৈত্রী ভবনস্থ কার্যালয়ে মোমবাতি প্রজ্জ্বলন, কেক কাটা ও তাঁর কর্মময় জীবনের উপর আলোচনা সভার আয়োজন করেছে। ১৯১১ সালের ১০ জানুয়ারি তিনি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার উত্তর ভুর্ষি গ্রামে জন্ম গ্রহণ করেন।

কিশোর বয়সেই মাস্টার দা সূর্যসেনের সংস্পর্শে এসে তিনি ব্রিটিশ বিরোধী আন্দোলনে জড়িয়ে পড়েন। ২০১৩ সালের ১০ এপ্রিল তিনি ১০২ বছর বয়সে চিকিৎসাধীনবস্থায় ভারতের একটি হাসপাতালে তিনি মারা যান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.