কাট্টলী ও লতিফপুর মৌজার হুকুম দখলের প্রতিবাদে মানববন্ধন

0

কামরুল ইসলাম দুলু, সিটি নিউজ :: বাংলাদেশ রেলওয়ে কৃর্তৃক উত্তর কাট্টলি ও লতিফপুর মৌজার হুকুম দখলকৃত ৪.৩৬ একর জায়গা আগামী ২৫ জানুয়ারী নিলামের মাধ্যমে লিজ প্রদান বন্ধ করার দাবিতে লতিফপুর এলাকাবাসীর উদ্যেগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এক মানববন্ধনের আয়োজন করেছে।

শুক্রবার ১৯ জানুয়ারী বিকালে অনুষ্ঠিত উক্ত মানববন্ধনে এলাকার হাজার হাজার নারী পুরুষ অংশ নেয়। মানববন্ধনে বক্তব্য রাখেন সলিমপুর ইউপি চেয়ারম্যান সালাউদ্দিন আজিজ,সাবেক মেম্বার জামাল উদ্দিন,সামসুদ্দিন,কামাল উদ্দিন,নুরুল আলম,নাজিম উদ্দিন,অহিদুল আলম প্রমুখ।

বক্তারা বলেন,১৯৪৮ সালের হুকুম দখল আইনের ৫(৭) ধারা অনুযায়ী জায়গার মালিকদের ক্ষতি পুরণের ১০০’/. টাকা প্রদান করে গেজেট প্রকাশ না করায় উক্ত জায়গার অধিগ্রহণ এখনো সম্পুর্ণ হয়নি। সীতাকুণ্ড উপজেলাধীন লতিফপুর মৌজার পূর্বে পাহাড় পশ্চিমে বঙ্গপসাগর তার ভিতর দিয়ে ডি টি রোড,দুই দিকে দুইটি রেল লাইন এবং ফৌজদার হাট শিল্প এলাকার জন্য অনেক হুকুম দখল হয়।

অবশিষ্ট জায়গায় প্রায় ২০/২৫ হাজার অধিবাসীর বাসস্থান তৎকালীন পূর্ব পাকিস্থান রেলওয়ের ফৌজদারহাট হইতে বন্দর রেল লাইন স্থাপনের জন্য সরকার ১৯৫৩ সালে তৎকালীন ১৯৪৮ সালের (জরুরী) হুকুম দখল আইনে এলাকাবাসীর বেশ কিছু সম্পত্তি রেলওয়ের জন্য হুকুম দখল করে তৎকালীন সরকার হুকুম দখলকৃত উক্ত জায়গার মালিকদের আংশিক ক্ষতিপুরণ প্রদান করলেও ক্ষতিপূরণের সম্পুর্ণ টাকা প্রদান করে উক্ত আইনের ৫ (৭) ধারা অনুযায়ী গেজেট প্রকাশ না করায় উক্ত জায়গার উপর এখনো রেল কতৃপক্ষের স্বত্ত স্বার্থ অর্পিত হয়নি। এলাকাবাসী অবিলম্বে এই লীজ প্রক্রিয়া বাতিল করার জন্য রেলওয়ে কর্তৃপক্ষ এবং সরকারের নিকট জোর দাবী জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.