কোচিং সেন্টারগুলো প্রশ্ন ফাঁসের আখড়াঃ শিক্ষামন্ত্রী

0

সিটি নিউজ ডেস্কঃ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আগামীকাল শুক্রবার থেকেই দেশের সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে। এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারী) শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জাতীয় মনিটরিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় বিভিন্ন মন্ত্রণালয় ও বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, কোচিং সেন্টারগুলো প্রশ্ন ফাঁস করার একটি ‘আখড়া’। তারা যদি প্রশ্ন ফাঁস করতে পারে তাহলে সেখানে ছাত্র বেশি যায়। আমরা শুক্রবার থেকে কোচিং সেন্টার বন্ধ রাখব। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে।

আগামী ১ ফ্রেব্রুয়ারী থেকে শুরু হওয়া মাধ্যমিক ও সমমানের পরীক্ষা উপলক্ষ্যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল, পরীক্ষা শুরুর তিন দিন আগে থেকে পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে। এখন সেই সিদ্ধান্ত পরিবর্তন করে সাত দিন আগে থেকে শেষ হওয়া পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন,পরীক্ষা শুরু হওয়ার আধা ঘণ্টা আগে পরীক্ষার্থীদের শুধু কেন্দ্রেই নয়,তাদের নিজ নিজ আসনে গিয়ে বসতে হবে। এরপর আর কোনোভাবেই কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। মন্ত্রী বলেন, সারাদেশে প্রথমবারের মতো অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কঠোর ব্যবস্থা গ্রহনের পরও যদি প্রশ্নপত্র ফাঁস হয় তাহলে সেই পরীক্ষা বাতিল করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসেন বলেন, শুধু ফেসবুক নয়, পরীক্ষার সময় ইন্টার‌নেট ভি‌ত্তিক সামা‌জিক যোগা‌যোগ মাধ্যমগু‌লো সু‌বিধামত সম‌য়ের জন্য বন্ধ রাখার সুপা‌রিশ করা হ‌বে। সকাল সাড়ে ৯টার মধ্যে এসএস‌সি পরীক্ষার্থীদের সিটে বস‌তে হবে।

তিনি বলেন, আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। কোনো ধরনের আপোস করতে রাজি নই। কেউ যদি দায়িত্বে অবহেলা বা কোনো ধরনের অনিয়ম করেন তাকেই অপরাধী বলে গণ্য করা হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.