বাসাবাড়িতে পাইপ লাইনে গ্যাস সংযোগ নয়: নসরুল হামিদ

0

সিটিনিউজ ডেস্ক:: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, চলতি বছর বাসাবাড়িতে পাইপ লাইনে গ্যাস সংযোগ প্রদানের আপাতত কোন পরিকল্পনা নেই। বৃহস্পতিবার জাতীয় সংসদে বিরোধী দলের মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরীর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে গ্যাসের সরবরাহের তুলনায় চাহিদা বেশি হওয়ায় এবং বিকল্প জ্বালানি সহজলভ্য হওয়ায় গৃহস্থালিতে নতুন করে সংযোগ প্রদান বন্ধ রাখা হয়েছে। তিনি বলেন, আবাসিক খাতে পাইপ লাইনে গ্যাস সরবরাহের পরিবর্তে লিক্যুফাইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে।

সরকারের দুই মেয়াদে বিদ্যুৎ উৎপাদন তিন গুণের বেশি বৃদ্ধি পেয়েছে 
সরকারি দলের সদস্য মো. সিরাজুল ইসলাম মোল্লার তারকা চিহ্নিত এ প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমান সরকারের দুই মেয়াদে বিদ্যুতের উৎপাদন ক্ষমতা তিন গুণেরও বেশি বৃদ্ধি পেয়ে ক্যাপটিভসহ ১৬ হাজার ৪৬ মেগাওয়াট হয়েছে। তিনি বলেন, বর্তমান সরকারের ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত ৮ হাজার ৮১৯ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৮৮টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হয়েছে। সরকারের যুগোপযোগী বাস্তবসম্মত টেকসই পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণের ফলে বিদ্যুৎ খাতে এ উন্নয়ন হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ২০০৯ সালের জানুয়ারি থেকে গত বছরের ডিসেম্বর পর্যন্ত ২১ হাজার ৬৫৯ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ১১৪টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

তিনি বলেন, বর্তমানে মোট ১৩ হাজার ৭৭১ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৪৭টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০১৮ থেকে ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে। মোট ৫ হাজার ৯২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৩০টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের দরপত্র পক্রিয়াধীন রয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে। ২০ হাজার ৭৩২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ১৯টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ পরিকল্পনাধীন রয়েছে। আঞ্চলিক সহযোগিতার ভিত্তিতে ভারতের ৩টি স্থান থেকে ২ হাজার ৩৩৬ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ আমদানি কার্যক্রম অব্যাহত রয়েছে, যা ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে শুরু হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.