পটিয়ায় নাগরিক শোক সভায় এমপি সামশুল হক চৌধুরী

0

সুজিত দত্ত, পটিয়া প্রতিনিধি : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য পটিয়ার সাংসদ আলহাজ¦ সামশুল হক চৌধুরী বলেছেন, আধ্যাত্মিক সাধনার মাধ্যমে শাহসূফি আলমগীর আমিরী মাইজভান্ডার শরীফ এবং আমির ভান্ডার শরীফের দর্শনকে বিকশিত করার ক্ষেত্রে যে অবদান রেখেছেন তা যুগে যুগে অবিস্মরণীয় হয়ে থাকবে।

তিনি ব্যক্তিগত জীবনে একজন ব্যবসায়ী হিসেবে তার কর্ম জীবন শুরু করলেও পরবর্তীতে বিভিন্ন আউলিয়ায়ে কেরামের নেক-নজর ও ছোহবত হাছিলে কাফেলা গঠনের মাধ্যমে যে ত্যাগ স্বীকার করেছেন তা শুধু তাকেই আলোকিত করেনি, দেশ এবং সমাজকেও আলোকিত করেছে।

তিনি গতকাল শুক্রবার পটিয়ায় আমির ভান্ডার দরবার শরীফের অন্যতম আওলাদে পাক দরবারে নূরে আমিরের সাজ্জাদানশীন শাহসূফি এসএম আলমগীর আমিরী (রা:)’র পটিয়া ক্লাব মুক্ত মঞ্চে অনুষ্ঠিত নাগিরক শোক সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

নাগরিক শোক সভা উদ্যাপন পরিষদের উপদেষ্টা শাহসুফি ফরিদুল আবছার শাহ আমিরীর সভাপতিত্বে ও নাগরিক শোক সভা উদ্যাপন পরিষদের সদস্য সচিব সাংবাদিক আবদুল হাকিম রানার সঞ্চালনায় এতে প্রধান আলোচক ছিলেন ফিনিস একাডেমী ফিনল্যান্ডের রিচার্স ফেলো ড. সেলিম জাহাঙ্গীর, বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর আবু জাফর চৌধুরী, জেলা আ’লীগের সহ-সভাপতি আলহাজ¦ মোতাহেরুল ইসলাম চৌধুরী, উপজেলা আ’লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম সামশুজ্জামান চৌধুরী, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশীদ, পিপল্স ইন্সুরেন্স লি: এর ডিএমডি আলহাজ¦ সিরাজুল মোস্তাফা, দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগের সভাপতি আ.ম.ম টিপু সুলতান চৌধুরী, প্রফেসর আবদুল আলিম, পীরে তরিক্বত কুতুব উদ্দিন শাহ আল আমিরী, পীরজাদা শামুন রশিদ শাহ আল আমিরী, পীরে তরিক্বত ফখরুদ্দিন শাহ আল আমিরী, শাহসূফি গোলাম মওলা চৌধুরী, শাহসূফি সৈয়দ আশেকুর রহমান হাফেজ নগরী, পটিয়া ক্লাবের সাধারণ সম্পাদক সামশুল আলম বাবু, ব্যাংকার মুহাম্মদ ইদ্রিস, ব্যাংকার আমির হোসেন, পৌর আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক আইয়ুব বাবুল, আ’লীগ নেতা নাছির উদ্দিন পদ্মা, হাবিবুল হক মাষ্টার, মুক্তিযোদ্ধা যুগল সরকার, মুক্তিযোদ্ধা আমিনুল হক, প্রেস ক্লাব সভাপতি ও প্রয়াত শাহসূফি এসএম আলমগীর শাহ (রা:)’র বড় ভাই এসএমএকে জাহাঙ্গীর, সাংবাদিক সমিতির সভাপতি নুরুল ইসলাম, সাংবাদিক আবদুর রাজ্জাক, পটিয়া আইন কলেজের অধ্যাপক যদুরঞ্জন চৌধুরী, এড. খুরশিদ আলম, মাষ্টার হারুন, ক্যাব কর্মকর্তা সাজ্জাদ কবির আরজু, আবুদাবি বঙ্গবন্ধু পরিষদের সংগঠক ও সাবেক ছাত্রলীগ নেতা মাহবুবুল আলম, মাওলানা মোরশেদুল হক কাদেরী, ব্যবসায়ী নেতা আবুল মনছুর, ব্যাংকার আবুল হোসাইন, যুবলীগ উপজেলা সভাপতি বেলাল উদ্দিন, পৌরসভার সভাপতি নুর আলম সিদ্দিকী, শাপলা কুঁড়ির সভাপতি আবদুল করিম, সংগঠক মফিজুল ইসলাম, অধ্যাপক রওশনগীর আমিরী, সৈয়দ তালুকদার, আমান উল্লাহ আমিরী, মঞ্জুরুল আলম চৌধুরী প্রমুখ। এতে আখেরী মোনাজাত পরিচালনা করেন আমির ভান্ডার দরবার শরীফের প্রবীণ সাজ্জাদানশীন শাহসূফি ডা: খাইরুল বশর শাহ আল আমিরী। এতে প্রধান আলোচক ড. সেলিম জাহাঙ্গীর তার বক্তব্যে বলেন, আধ্যাত্মিক সাধনায় শাহসূফি আলমগীর আমিরী তার মেধা মননে অনেক দূর এগিয়ে ছিলেন। আর এগিয়ে ছিলেন বলেই তিনি শ্রষ্টা এবং সৃষ্টির তাৎপর্য উপলব্ধি করতে পেরেছিলেন। তিনি শুধু কাফেলা নিয়েই অলি আল্লাহর মাজার জেয়ারত করেননি, সেখানে মাইজভান্ডারী দর্শনের আলোকে ছেমা মাহফিল সহ সব ধরণের আনুষ্ঠানিকতাও শক্ত হাতে পরিচালনা করে মাইজভান্ডারী দর্শনকে দেশব্যাপী ছড়িয়ে দিতে ভূমিকা রেখেছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.