পর্বতারোহীর মৃতদেহের সন্ধান পেয়েছেন ২০ বছর পর

0

আন্তর্জাতিক ডেস্ক :  ফ্রান্সের সাত পর্বতারোহী ও ইকুয়েডরের তিনজন গাইড চিম্বোরাজো ২০ বছর আগে পর্বতে আরোহণের সময় হিমবাহ ধসে মারা যান। পরবর্তী সময়ে বরফের নিচ থেকে তাদের আর উদ্ধার করা সম্ভব হয়নি।

ইকুয়েডর সরকারের তরফ থেকে বলা হয়েছে তাদের দেশের একদল গাইড গত শনিবার ফ্রান্সের ওই তিন পর্বতারোহীর মৃতদেহের সন্ধান পেয়েছেন।

তাদের দাবি, এখনো তাদের পড়নের ব্যাকপ্যাক আগের মতোই অক্ষত আছে। মৃতদেহের পাশে পর্যবেক্ষক ক্যামেরাসহ কিছু জিনিসপত্র পড়ে আছে। এসব নিদর্শন থেকে তাদের পরিচয় এবং সে সময় কী ঘটেছিল তা নিশ্চিত হওয়া যায়। পর্বতের ৫ হাজার ৬৫০ মিটার উঁচুতে বরফস্তরে তাদের মৃতদেহ আটকে আছে।

১৯৯৪ সালে ফ্রান্সের সাতজন পর্বতারোহী ও ইকুয়েডরের তিনজন গাইড পাহাড়ে উঠার সময় বরফ ধসে এর নিচে চাপা পড়েন।

ইকুয়েডর সরকারের পক্ষ থেকে স্বজনদের দেশটিতে এসে এসব মৃতদেহ শনাক্তের আহ্বান জানিয়েছে। অন্বেষণকারী দলের এক সদস্য ফারনান্দো দে লা তোরে বলেন, প্রাকৃতিকভাবে বরফ গলে যাওয়ার কারণে তাদের মৃতদেহ শনাক্ত করা সম্ভব হয়েছে।

দেশটির ফরেন্সিক বিশেষজ্ঞরা আহ্বান জানিয়েছেন, উদ্ধারপ্রক্রিয়ার সময় মৃতদেহ বা তাদের আচ্ছাদনের যাতে কোনো ক্ষতি না হয় সে দিকে লক্ষ্য রাখতে। তাহলে কে কে এবং কখন এখানে মারা গিয়েছিল তা জানা যাবে।

৬ হাজার ২৬৮ মিটার (২০ হাজার ৫৬৫ ফুট) উচ্চতার চিম্বোরাজো ইকুয়েডরের সবচেয়ে উঁচু পর্বত। এটি একটি সুপ্ত আগ্নেয়গিরি। পর্বতারোহীদের জন্য এটি খুবই জনপ্রিয়। কিন্তু প্রায়ই হিমবাহ ও তুষার ধসের কারণে পর্বতটি খুব ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে।

 

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.