অর্ধকোটি নাগরিক পাবে ‘সাময়িক এনআইডি’

0

সিটিনিউজবিডি :   ভোটার তালিকাভুক্ত হয়েও জাতীয় পরিচয়পত্র না পাওয়া প্রায় অর্ধকোটি নাগরিককে ‘সাময়িক এনআইডি’ দেওয়ার ব্যবস্থা হচ্ছে। সাময়িক জাতীয় পরিচয়পত্র ব্যবহারের বিষয়ে মতামত ও সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি রয়েছে মঙ্গলবারের কমিশন সভার আলোচ্যসূচিতে। আর অনুমোদন পেলে তা বাস্তবায়ন করবে জাতীয় পরিচয় ও নিবন্ধন অনুবিভাগ।

দেশের ৯ কোটি ৬২ লাখেরও বেশি ভোটারের মধ্যে ৪৭ লাখের মতো নাগরিকের হাতে কোনো জাতীয় পরিচয়পত্র নেই। এই অর্ধকোটি নাগরিক গত হালনাগাদে তালিকাভুক্ত হয়েছিলেন।

এনআইডি উইং মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন সাময়িক এনআইডির বিষয়টি পরিষ্কার করে গণমাধ্যমকে জানান, “৪৭ লাখ মানুষের কাছে জাতীয় পরিচয়পত্র নেই। তাদের যে কোনো জরুরি কাজে আমরা প্রভিশনাল এনআইডি দেওয়ার পরিকল্পনা নিচ্ছি।” ইসির নির্ধারিত ওয়েবসাইটে অনলাইনে লগ-ইন করে শুধু ওই তালিকাভুক্ত ভোটাররাই প্রিন্ট ভার্সনের সাময়িক জাতীয় পরিচয়পত্র পাবেন বলেও জানান তিনি।

সুলতানুজ্জামান জানান, সাময়িক জাতীয় পরিচয়পত্রে আবেদনকারীর নাম, পিতা, মাতা, জন্মতারিখ, ঠিকানার পাশাপাশি যন্ত্রে পাঠযোগ্য বারকোড থাকবে। এই ‘প্রভিশনাল এনআইডি’ ব্যবহার করা যাবে স্মার্টকার্ড হাতে না পাওয়া পর্যন্ত।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.