আফ্রিকায় ৪ বাংলাদেশী শান্তিরক্ষী নিহত

0

সিটি নিউজ ডেস্কঃঃ  ঢাকায় আইএসপিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পশ্চিম আফ্রিকার দেশ মালিতে রাস্তার পাশে পুঁতে রাখা মাইন বিস্ফোরণে চারজন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও চারজন। মালির মপতি অঞ্চলে বনি ও দুয়েনৎজা শহরের সংযোগকারী সড়কে এ ঘটনা ঘটে।

স্থানীয় সময় গতকাল বুধবার বেলা আড়াইটার দিকে মালির মোপ্তি এলাকার বনি ও দোয়েন্তজা শহরের সংযোগ সড়ক দিয়ে শান্তিরক্ষীরা গাড়িতে করে যাওয়ার পথে বিস্ফোরণে এই হতাহতের ঘটনা ঘটে|

আইএসপিআরের সহকারী পরিচালক রেজাউল করিম শাম্মী এ সংবাদ বিজ্ঞপ্তি দেন।

বিস্ফোরণে  নিহতরা হলেন, সেনাবাহিনীর ওয়ারেন্ট অফিসার আবুল কালাম, পিরোজপুর (৩৭ এডি রেজি. আর্টি.); ল্যান্স কর্পোরাল আকতার, ময়মনসিংহ (৯ ফিল্ড রেজি. আর্টি.); সৈনিক রায়হান, পাবনা (৩২ ইবি) এবং সৈনিক (পাচক) জামাল, চাপাইনবাবগঞ্জ (৩২ ইবি)।
আহতরা হলেন, কর্পোরাল রাসেল, নঁওগা (৩২ ইবি); সৈনিক আকরাম, রাজবাড়ি (৩২ ইবি); সৈনিক নিউটন, যশোর (১৭ বীর) এবং সৈনিক রাশেদ, কুড়িগ্রাম (৩২ ইবি)। আহতদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে বলে আইএসপিআর জানিয়েছে।

এর আগে গেলো সেপ্টেম্বরে দেশটিতে বিদ্রোহীদের হামলায় তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত এবং চারজন আহত হন।
দেশটিতে জাতিসংঘ শান্তিরক্ষায় বাংলাদেশসহ ৫০টি দেশের প্রায় ১১ হাজার সৈন্য কাজ করছে। এ মিশনে ২৫টি দেশের পুলিশ সদস্য রয়েছেন দেড় হাজারের বেশি। যাদের মধ্যে বাংলাদেশি পুলিশ সদস্যও রয়েছেন।

২০১৩ সাল থেকে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী সংঘর্ষ কবলিত মালিতে স্থিতিশীলতা বজায় রাখতে কাজ করে আসছে। নাইজার ও বুরকিনা ফাসোর সীমান্তবর্তী মালিতে জঙ্গিরা প্রায়ই আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনী ও দেশটির সেনাবাহিনীর ওপর হামলা চালায় বলে খবর পাওয়া যায়। এ মিশন জাতিসংঘের শান্তিরক্ষা মিশনগুলোর মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচিত হয়ে থাকে।

মালির শান্তিরক্ষা মিশনের প্রধান মোহাম্মদ সালেহ আনাদিফ বলেন, হামলার ফলে স্পষ্ট বোঝা যাচ্ছে, জঙ্গিরা ছত্রভঙ্গ হয়ে গেছে এবং কোনোভাবেই মিশনের অঙ্গীকার পূরণে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.